Asianet News BanglaAsianet News Bangla

আফগানিস্তানে তালিবানদের কারণেই এই দেশে তেলের দাম বাড়ছে, বললেন বিজেপি বিধায়ক

পেট্রোল ডিজেল আর রান্নার গ্যাসের দাম বৃদ্ধি নিয়ে বিজেপি বিধায়কের অবাক করা ব্যাখ্যা। বললেন আফগানিস্তানের কারণেই বাড়ছে তেলের দাম। 

Taliban crisis bjp mla explains petrol diesel lpg   price hikes bsm
Author
Kolkata, First Published Sep 4, 2021, 7:41 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভারতে পেট্রোল, ডিজেল আর রান্নার গ্যাসের দাম বৃদ্ধিতেও তালিবান যোগ রয়েছেন। অনেকটা তেমনই ব্যাখ্যা দিয়েছেল বিজেপি বিধায়ক। কর্নাটকের বিজেপি বিধায়ক অরবিন্দ বেলাডের মতে, মে মাস থেকেই পেট্রোপণ্যের সঙ্গে রান্নার গ্যাসেরও বান বাড়ছে। পরপর বেশ কয়েকবার দাম বেড়েছে। তার কারণ হল আফগানিস্তানের সংকট। 

Taliban crisis bjp mla explains petrol diesel lpg   price hikes bsm

বিজেপি বিধায়ক জানিয়েছেন আফগানিস্তানে তালিবান সংকটের কারণে অপরিশোধিত তেলের সরবরাহ কমে গেছে। তারই কারণে এলপিজি সিলিন্ডার, পেট্রোল আর ডিজেলের দাম বাড়ছে। পেট্রোপণ্যের এই মূল্য বৃদ্ধির কারণ বোঝার জন্য ভোটাররা যথেষ্ট ওয়াকিবহাল বলেও মন্তব্য করেছেন তিনি। 

পথের কাঁটা পঞ্জশির না গোষ্ঠীদ্বন্দ্ব, নতুন আফগান সরকার গঠন আবারও পিছল তালিবানরা
 তালিবানি কায়দায় জয় উদযাপন নিহত ১৭, তালিবানদের আনন্দে আফগানদের প্রাণ ওষ্ঠাগত

ককটেল পার্টিতে যেতে অনভ্যস্ত রতন টাটা, জানেন কি তিনি লজ্জা পেতেন বিলাসবহুল গাড়িতে স্কুলে যেতে
ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম তেল আমদানিকারক দেশ। কিন্তু ভারত আফগানিস্তান থেকে তেল আমদানি করে না। সংবাদ সংস্থা রয়টার্সের তথ্য অনুযায়ী ২০২১ সালের জুলাই মাস পর্যন্ত ভারতের কাছে সবথেকে বেশি তেল বিক্রি করেছে ইরাক, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, নাইজেরিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডা।     যদিও আফগানিস্তানের পরিস্থিতি তেল ও গ্যাসের দামকে প্রভাবিত করতে পারে অদূর ভবিষ্যতে। কিন্তু এখনও তেমন পরিস্থিতি তৈরি হয়নি। তালিবান আর আফগানিস্তানের ওপর সতর্ক নজর রয়েছে বিশ্বের একাধিক দেশের। অন্যদিকে জুন মাসে রয়টার্সের রিপোর্টে বলা হয়েছে ভারতের অপরিশোধিত তেল আমদানি গত ৮ মাসে সর্বনিম্নে পৌঁছেছে। কারণ রিফাইনারিরা করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গের জন্য প্রক্রিয়াকরম বন্ধ রেখেছে। 

পেট্রোপন্য আর রান্নার গ্যাসের দাম বৃদ্ধির কারণে গত কয়েক মাস ধরেই বিজেপির সমালোচনায় সরব হচ্ছে বিরোধী রাজনৈতিকদলগুলি। সমালোচনা সরাতে আগেও কেন্দ্রীয় মন্ত্রী নির্মলা সীতারমন বর্তমানে পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির কারণে পূর্বতন কংগ্রেস সরকারকে দায়ি করেছিলেন। যদিও কংগ্রেস নেতা রাহুল গান্ধীর দাবি তেলের দাম বাড়িয়ে সাধারণ মানুষের ওপর চাপ তৈরি করে বিজেপি সরকার গত ৭ বছরে ২৩ লক্ষ কোটি টাকা মুনাফা করেছে। 

Taliban crisis bjp mla explains petrol diesel lpg   price hikes bsm

Taliban crisis bjp mla explains petrol diesel lpg   price hikes bsm

Follow Us:
Download App:
  • android
  • ios