Asianet News BanglaAsianet News Bangla

Afghan Crisis: কাবুলের সঙ্গে বিমান পরিষেবা শুরু করুক, আবেদন জানিয়ে তালিবান মন্ত্রীর চিঠি ভারতকে

৭ সেপ্টেম্বর আফগানিস্তানের বিমান পরিবহণের ভারপ্রাপ্ত মন্ত্রী আলহাজ হামিদুল্লাহ আখুনজাদা বেসামরিক বিমান চলাচলের ডিরেক্টর  অরুণ কুমারকে একটি চিঠি লিখেছেন। 

taliban govt asks india to resume flights to Afghanistan kabul in first official communication bsm
Author
Kolkata, First Published Sep 29, 2021, 4:19 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভারত-আফগান সম্পর্ক (India-Afghan Relation) কী আবারও আগের মতই স্বাভাবিক থাকবে? তালিবানরা  (Taliban) আফগানিস্থান (Afhjanistan) দখলের পর থেকেই এই প্রশ্নটা ঘুরে ফিরে আসছে। কিন্তু এখনও আশান্ত  আফগানিস্তান তাই দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে এখনও পর্যন্ত তেমন কোনও আলোচনা হয়নি। কিন্তু সম্প্রতি তালিবান সরকারের পক্ষ থেকে ভারতে একটি চিঠি লেখা হয়েছে। তাতে পুনরায় বাণিজ্যিক উড়ান পরিবেষেবা চালু করার আবেদন জানান হয়েছে বলেও সূত্রের খবর। গত ৭ সেপ্টেম্বর আফগানিস্তানের বিমান পরিবহণের ভারপ্রাপ্ত মন্ত্রী আলহাজ হামিদুল্লাহ আখুনজাদা বেসামরিক বিমান চলাচলের ডিরেক্টর  অরুণ কুমারকে একটি চিঠি লিখেছেন। সেখানেই তিনি বাণিজ্যিক বিমান পরিষেবা চালু করার আর্জি জানিয়েছেন। 

taliban govt asks india to resume flights to Afghanistan kabul in first official communication bsm

এই চিঠিই ছিল ভারতের সঙ্গে তালিবানদের প্রথম আনুষ্ঠানিক যোগাযোগ। তালিবান নেতৃত্বাধীন আফগান সরকার  ভারত ও কাবুলের (Kabul Airport)মধ্যে বাণিজ্যিক বিমান পুনরায় চালু করতে চাইছে। সেই কারণেই তাঁরা ডিজিসিএ (DGCA)-কে চিঠি লিখিছে। দেশেরই প্রথম সারিরে একটি সংবাদ মাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে গত ৭ সেপ্টেম্বরের চিঠিটি আখুনজাদা নিজে লিখেছেন। সেই চিঠিতে তিনি বলেছেন, গোটা বিশ্বের মত ভারতও জানে যে  তালিবানরা কাবুল দখলের পরেই মার্কিন সেনারা কাবুল বিমান বন্দরের দখল নিজেদের হাতে রেখেছিল।  তাদের সেনা প্রত্যাহারের কাজ চলছিল। সেইসময় নানাবিধ কারণে কাবুল বিমান বন্দরের যথেষ্ট ক্ষতি হয়েছিল। কাতারের প্রযুক্তিগত সহযোগিতায় বর্তমানে কাবুল বিমান বন্দরের মেরামতির কাজ শেষ হয়েছে। বিমান বন্দরটি পুনরায় চালু করা হয়েছে। এই বিষয়ে একটি নোটাম বা এয়ারম্যান নোটিশও জারি করা হয়েছে ৬ সেপ্টেম্বর। তাই ভারত যাতে পুনরায় কাবুলের সঙ্গে বাণিজ্যিক বিমান পরিষেবা শুরু করে তাহলে কোনও সমস্যা হবে না। একই সঙ্গে ভারতকেও শুভেচ্ছা জানিয়েছেন আখুন্দজাদা। 

Pakistan: ইসলামের সমালোচনা করায় মহিলাকে মৃত্যুদণ্ড, পাকিস্তানে কঠোর Blasphemy Law

Puzzling: পুলিশের সঙ্গে তাল মিলিয়ে নিজেকে জঙ্গলে খুঁজল এক ব্যক্তি, কারণ জানলে হাসি পাবে আপনার

এই চিঠির মূল উদ্দেশ্যই হল স্বাক্ষরিত সমঝোতা স্মারক ও ন্যাশানাল ক্যারিয়ার ( এয়ার ইন্ডিয়া-আরিয়ানা আফগান এয়ারলাইন) এর ভিত্তিতে দুই দেশের মধ্যে যাত্রী পরিষেবা শুরু করা। উড়ান পরিষেবার পথ আরও মসৃণ করাও এই চিঠির লক্ষ্য। ভারত যাতে আফগানিস্তানের সঙ্গে বেসামরিক বিমান পরিষেবা শুরু করে তারই তালিবান মন্ত্রী চিঠি লিখেছেন ভারতকে। 

Well of Hell: নরককূপে পা পড়ল মানুষের, দেখুন ভূতুড়ে গুহার রোমাঞ্চকর অভিযানের Video

বেসামরিক বিমান চলাচল মন্ত্রক সূত্রের খবর চিঠিটি তারা পর্যালোচনার স্তরে রেখেছে। আর কাবুল বিমান বন্দরের পরিস্থিতি মূল্যায়ন করা হবে। তারপরই যাবতীয় সিদ্ধান্ত গ্রহণ করা হবে। তবে আগেই কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া জানিয়েছিলেন ভারত কাবুলের মধ্যে বাণিজ্যিক বিমান পরিষেবা শুরু করতে দেরি হবে।  যখন পরিস্থিতি ভালো হবে তখনই বিমান পরিষেবা চালু করা সম্ভব হবে। 

taliban govt asks india to resume flights to Afghanistan kabul in first official communication bsm

taliban govt asks india to resume flights to Afghanistan kabul in first official communication bsm

Follow Us:
Download App:
  • android
  • ios