আবারও প্রকাশ্যে এল ছাত্রের প্রতি শিক্ষকের নির্মম আচরণের কথা। আর এবার অবিভাবককে স্কুলের ফি মেটানোর কথা মনে করাতে ছাত্রের হাতে স্ট্যাম্প লাগিয়ে দিলেন স্কুলের প্রধান শিক্ষক।

ঘটনাটি ঘটেছে লুধিয়ানার একটি বেসরকারি স্কুলে। জানা গিয়েছে, পঞ্জাব স্কুল এডুকেশন বোর্ডের অন্তর্গত এসডিএন স্কুলের ক্লাস সেভেনের ছাত্র হর্ষদীপ সিং-এর হাতে স্ট্যাম্প লাগিয়ে দিয়েছেন স্কুলের প্রধান শিক্ষক। জানে গিয়েছে হর্ষদীপ ও তার বোনের স্কুলের ফি মেটানো বাকি ছিল। অবিভাবককে বকেয়া ফি মিটিয়ে দেওয়ার কথা মনে করিয়ে দেওয়ার জন্যই নাকি এমন কাজ করেছেন ওই শিক্ষক। আরও জানে গিয়েছে, গত এপ্রিল ও মে মাসের ফি বাবদ হর্ষদীপ-এর বাকি ছিল ৭৬০ এবং তার বোনের ফি বাবদ ৬৮০৫ টাকা মেটাননি তাদের অবিভাবক। আর সেই কারণেই তাদের সঙ্গে এমন আচরণ করেন ওই শিক্ষক।

কিন্তু এই সামান্য বিষয়টি কাগজে না লিখে কেন ছাত্রের হাতে স্ট্যাম্প দিলেন শিক্ষক- সেই নিয়ে উঠছে প্রশ্ন। স্কুল শিক্ষকের এমন আচরণ ক্ষতিয়ে দেখার জন্য তদন্তের নির্দেশ দিয়েছেন জেলা স্কুল শিক্ষা দফতর। হর্ষদীপ -এর কথায়, ঘটনার দিন তার স্কুলে পরীক্ষা ছিল, সেই কারণে ওইদিন ব্যাগ ছাড়াই স্কুলে গিয়েছিল সে। তাই কোনো কাগজ না পেয়ে তার হাতেই স্ট্যাম্প লাগিয়ে দেন প্রধান শিক্ষক।