Asianet News BanglaAsianet News Bangla

International Film Festival-উৎসব শেষে আরেক উৎসবের সূচনা, শুরু হতে চলেছে ফিল্ম ফেস্টিভাল

ভারতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (ইফি) ২০-২৮ নভেম্বর গোয়ায় আয়োজিত হবে। এই অনুষ্ঠানের উদ্বোধনী ছবি হিসেবে নির্বাচন করা হয়েছে ভারতীয় ফিচার ফিল্ম সেমখোর (ডিমাসা)। 

The 52nd International Film Festival of India or IFFI  will be held in Goa bpsb
Author
Kolkata, First Published Nov 5, 2021, 4:53 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

৫২তম(52nd) ভারতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (International Film Festival of India) বা ইফি ২০-২৮ নভেম্বর গোয়ায় আয়োজিত হবে। এই অনুষ্ঠানের উদ্বোধনী ছবি হিসেবে নির্বাচন করা হয়েছে ভারতীয় ফিচার ফিল্ম (Indian Feature Film) সেমখোর (ডিমাসা)। নন ফিচার ফিল্ম(Indian Non-Feature Film) হিসেবে নির্বাচন করা হয়েছে বেদ..দ্যা ভিশনারি। এই ছবির নির্মাতা রাজীব প্রকাশ। জানানো হয়েছে IFFI চলাকালীন ২৫টি ফিচার ফিল্ম এবং ২০টি নন-ফিচার ফিল্ম প্রদর্শিত হবে।

ভারতের ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল গোয়ায় প্রদর্শনীর জন্য নির্বাচিত ফিল্মগুলির তালিকা প্রকাশ করেছে ভারতীয় প্যানোরামা। ২০-২৮ নভেম্বর পর্যন্ত গোয়া রাজ্য সরকারের সহযোগিতায় ভারত সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রক, ভারতের ডিরেক্টরেট অফ ফিল্ম ফেস্টিভ্যাল এই চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করছে। নির্বাচিত চলচ্চিত্রগুলি সব অতিথিদের কাছে প্রদর্শন করা হবে। গোয়ায় ৯দিন ব্যাপী ফিল্ম ফেস্টিভ্যালের সময় নির্বাচিত চলচ্চিত্রের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। 

The 52nd International Film Festival of India or IFFI  will be held in Goa bpsb

ভারতীয় প্যানোরামার প্রাথমিক লক্ষ্য হল বিভিন্ন বিভাগের আওতায় এই ফিল্মগুলির অলাভজনক স্ক্রিনিং। অলাভজনক স্ক্রিনিংয়ের মাধ্যমে ও  চলচ্চিত্র শিল্পের প্রচারের জন্য ফিল্মগুলির সিনেমাটিক, বিষয়ভিত্তিক এবং নান্দনিক গুণগুলির প্রকাশ ঘটানো। প্রতি বছরই ভারতীয় প্যানোরামা বছরের সেরা ভারতীয় চলচ্চিত্রগুলি প্রদর্শনের জন্য এই ফেস্টিভালের আয়োজন করে। 

IFFI চলাকালীন প্রদর্শনের জন্য মোট ২৫টি ফিচার ফিল্ম নির্বাচন করা হয়েছে। ২২১টি মোট ফিল্মের মধ্যে সমসাময়িক ভারতীয় ফিল্ম, ফিচার ফিল্মের সমন্বয় ভারতীয় চলচ্চিত্র শিল্পের প্রাণবন্ততা এবং বৈচিত্র্যকে প্রতিফলিত করে।

ফিচার ফিল্ম জুরিতে রয়েছেন বারোজন বিশিষ্ট সদস্য। এই জুরির প্রধান হিসেনে থাকছেন চলচ্চিত্র নির্মাতা এবং অভিনেতা শ্রী এস ভি রাজেন্দ্র সিং বাবু। এছাড়াও রয়েছেন অডিওগ্রাফার রাজেন্দ্র হেগড়ে, চলচ্চিত্র নির্মাতা মাখনমণি মংসাবা, চলচ্চিত্র সমালোচক বিনোদ অনুপমা, চলচ্চিত্র নির্মাতা জয়শ্রী ভট্টাচার্য, চিত্রগ্রাহক জ্ঞান সহায়, চিত্রগ্রাহক প্রশান্তনু মহাপাত্র, অভিনেতা-লেখক-চলচ্চিত্র নির্মাতা হেমেন্দ্র ভাটিয়া, চিত্রগ্রাহক অসীম বোস, অভিনেতা ও চলচ্চিত্র নির্মাতা প্রমোদ পওয়ার, সিনেমাটোগ্রাফার মঞ্জুনাথ টি এস, চলচ্চিত্র নির্মাতা মলয় রায়, সাংবাদিক ও চলচ্চিত্র নির্মাতা পরাগ চাপেকর। 

Weather forecast- কলকাতায় শীতের আমেজ, বইতে শুরু করেছে উত্তুরে হাওয়া

Global Warming-২০৩০ সালের মধ্যে জলের তলায় ডুববে কলকাতা, তালিকায় বড় বড় শহরের নামও

ভারতের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ভারতীয় প্যানোরামার হয়ে নন ফিচার ফিল্ম নির্বাচন করেছেন সাত সদস্যের নন-ফিচার জুরি। এর নেতৃত্বে ছিলেন তথ্যচিত্র নির্মাতা শ্রী এস. নাল্লামুথু। নন ফিচার জুতি রয়েছেন চলচ্চিত্র নির্মাতা আকাশাদিত্য লামা, ডকুমেন্টারি চলচ্চিত্র নির্মাতা শিবানু বোরাহ, চলচ্চিত্র প্রযোজক সুরেশ শর্মা, চলচ্চিত্র সমালোচক সুব্রত জ্যোতি নেওগ, লেখিকা মনীষা কুলশ্রেষ্ঠ, লেখক অতুল গাংওয়ার। IFFI চলাকালীন প্রদর্শনের জন্য মোট ২০টি নন-ফিচার ফিল্ম নির্বাচন করা হয়েছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios