Asianet News BanglaAsianet News Bangla

Booster Dose: তৃতীয় ঢেউয়ে ভয় নেই, বুস্টার ডোজও জরুরি নয়, মত এইমসের

করোনা টিকার বুস্টার ডোজও প্রয়োজন নেই আপাতত। মত নয়াদিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস (AIIMS) এর পরিচালক রণদীপ গুলেরিয়ার।

Third dose of vaccine not needed in India yet, says AIIMS on booster shots bpsb
Author
Kolkata, First Published Nov 24, 2021, 1:44 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দেশে করোনার তৃতীয় তরঙ্গের অভিঘাত সেভাবে পড়বে না, ফলে করোনা নিয়ে বেশি আতঙ্কিত হওয়ার কিছু নেই। যেহেতু তৃতীয় তরঙ্গ সেভাবে প্রভাব ফেলবে না, তাই করোনা টিকার বুস্টার ডোজও (booster dose for coronavirus disease) প্রয়োজন নেই আপাতত। দেশে ভ্যাকসিনের প্রয়োগ সম্পূর্ণ করাটাই মূল লক্ষ্য। এমনই মত নয়াদিল্লির(New Delhi) অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস (AIIMS) এর ডিরেক্টর রণদীপ গুলেরিয়ার (Randeep Guleria)। 

তিনি বলেন দেশে এখনই করোনভাইরাস রোগের জন্য কোনও বুস্টার ডোজ প্রয়োজন নেই। সংক্রামক রোগের বিরুদ্ধে দেশব্যাপী টিকাদান অভিযানের গতি যথেষ্ট দ্রুত বলেই মনে করেন তিনি। এরই সঙ্গে কেন্দ্রের পদক্ষেপকে স্বাগত জানিয়ে গুলেরিয়া স্বীকার করেছেন যে ভারত ভ্যাকসিন তৈরিতে অনেক দূর এগিয়েছে। ভ্যাকসিন শট আমদানি করা থেকে এখন ডোজ রফতানিতে নেতৃত্ব দিচ্ছে ভারত, যা বেশ কৃতিত্বের। 

Third dose of vaccine not needed in India yet, says AIIMS on booster shots bpsb

একটি বইয়ের উদ্বোধনী অনুষ্ঠানে এসে গুলেরিয়া বলেন এখনও পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যায় সেভাবে বৃদ্ধি দেখা যায়নি। তাই ভারতে এখনই বুস্টার শটের প্রয়োজন নেই। গোয়িং ভাইরাল শিরোনামের বইটি লিখেছেন অধ্যাপক বলরাম ভার্গব। এটি ভারতের প্রথম দেশীয় কোভিড-১৯ ভ্যাকসিন কোভ্যাক্সিন তৈরি করা বিজ্ঞানীদের অভিজ্ঞতাগুলিকে তুলে ধরেছে। এইমসের ডিরেক্টর বলেন যখন H1N1 ভারতে আঘাত করেছিল, তখন বিদেশ থেকে ভ্যাকসিন আমদানি করা হয়েছিল। ভ্যাকসিন আমদানি করা থেকে শুরু করে আমাদের নিজস্ব দেশীয় ভ্যাকসিন তৈরি করা পর্যন্ত আমরা অনেক দূর এগিয়েছি। আজ আমাদের কোভিড-১৯ ভ্যাকসিন অন্যান্য দেশে রপ্তানি করা হচ্ছে।

এই একই রকম তথ্য তুলে ধরেছিল আইএমসিআর। তারা জানিয়েছিল এমন মনে করার কোনও বৈজ্ঞানিক ভিত্তি মেলেনি যে বুস্টার ডোজই একমাত্র কার্যকরী করোনার বিরুদ্ধে। তাই এখনই বুস্টার ডোজ নেওয়ার কোনও প্রয়োজন নেই। আইসিএমআরের তরফে জানানো হয় কেন্দ্রের লক্ষ্য যত দ্রুত সম্ভব করোনার দুডোজের টিকা প্রত্যেক নাগরিকের কাছে পৌঁছে দেওয়া। তারপরে বুস্টার ডোজের কথা ভাবা যাবে। বিশেষ সূত্রের খবর, ভারতে টিকাদান সংক্রান্ত ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ বা NTAGI-এর পরবর্তী বৈঠকে বুস্টার ডোজ ইস্যু নিয়ে আলোচনা হতে পারে।

Covid 19: শীতকালে করোনাভাইরাসের তৃতীয় তরঙ্গের ঝুঁকি কতটা, উত্তর দিলেন বিশেষজ্ঞরা

COVID-19-ভ্যাকসিন নাও, নয়তো মরার জন্য প্রস্তুত থাকো-স্বাস্থ্যমন্ত্রী

Booster Dose-ভ্যাকসিনের ওপর বুস্টার ডোজ জরুরি নয়, জানিয়ে দিল আইসিএমআর

এই সংস্থা জানায় সমস্ত প্রাপ্তবয়স্ক জনসংখ্যার জন্য COVID-19 টিকার দ্বিতীয় ডোজ পরিচালনা করা এবং প্রত্যেককে টিকা দেওয়া নিশ্চিত করা এখন সরকারের অগ্রাধিকার। তিনি আরও বলেন কোভিড-১৯-এর বিরুদ্ধে বুস্টার ভ্যাকসিনের ডোজের প্রয়োজনকে সমর্থন করার জন্য এখনও পর্যন্ত কোনও বৈজ্ঞানিক প্রমাণ মেলেনি। 

Follow Us:
Download App:
  • android
  • ios