গত ২৪ মার্চ রাত ১২টা থেকে দেশে লকডাউন শুরু হয়েছে। তখন থেকেই নিজেদের পরিষেবা বন্ধ রেখেছে ভারতীয় রেল। আগামী ১৭ মে শেষ হচ্ছে এদেশে লকডাউনের তৃতীয় মেয়াদ। তবে এরপর চতুর্থ দফার লকডাউন শুরু হবে বলে জাতির উদ্দেশ্যে ভাষণে বলে দিয়েছেন প্রধানমন্ত্রী। খুব  শীঘ্রই এই নিয়ে কেন্দ্রের তরফে নির্দেশিকা জারি করা হবে। তার আগেই এক বড় সিদ্ধান্ত নিয়ে ফেলল ভারতীয় রেল। ৩০ জুন পর্যন্ত যাঁদের টিকিট কাটা রয়েছে রেল সফরের জন্য, তাঁদের টিকিট বাতিল করে দিল ভারতীয় রেল।

 

 

সমস্ত মেল, এক্সপ্রেস, শহরতলির ট্রেনগুলি ৩০ জুন পর্যন্ত বাতিল করা হয়েছে। ভারতীয় রেল এই সময়ের মধ্যে নিয়মিত যাত্রী পরিষেবার জন্য সমস্ত টিকিট বাতিল করে দিয়েছে। বৃহস্পতিবার সকালে নিজেদের প্রকাত করা বিবৃতিতে এমনটাই জানিয়েছে ভারতীয় রেলমন্ত্রক। তবে সমস্ত যাত্রীদের টিকিট বুকিং এর পুরো খরচই ফেরৎ দেওয়া হবে বলেও জানানো হয়েছে রেলের তরফে।

বাড়ি ফেরার সাধ অপূর্ণই থেকে গেল ওঁদের, জোড়া দুর্ঘটনায় পরিযায়ীদের রক্তে ফের রাঙা এদেশের রাজপথ

ক্রমেই ভয়ঙ্কর হয়ে উঠছে পরিস্থিতি, আমেরিকার পরেই করোনা আক্রান্ত দেশের তালিকায় দ্বিতীয় রাশিয়া

মানব সভ্যতার অঙ্গাঙ্গী অংশ হতে চলেছে করোনা, এই ভাইরাস যাওয়ার নয়, সতর্ক করে দিল 'হু'

নিয়মিত যাত্রী পরিষেবা বন্ধ থাকলেও অবশ্য বিশেষ ট্রেন এই সময়ে মধ্যে চালাবে ভারতীয় রেল। গত পয়লা মে থেকে পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরাতে শ্রমিক স্পেশাল ট্রেন চালাচ্ছে রেল মন্ত্রক। অন্যান্য ট্রেনগুলি বাতিল হলেও  এই শ্রমিক ট্রেনগুলি চলবে। 

পাশাপাশি চলতি সপ্তাহ থেকে শুরু হওয়া দিল্লি থেকে ১৫টি বড় শহরে চালু হওয়া বিশেষ প্যাসেঞ্জার ট্রেনও এই সময়ের মধ্যে চালাবে ভারতীয় রেল। জানা গিয়েছে ৩০ জুন পর্যন্ত নিয়মিত ট্রেনের টিকিট বাতিল হলেও স্পেশাল ট্রেনের জন্য বুকিং করা যাবে।