আজ ২ জুলাই সূর্যগ্রহণ। জানা গিয়েছে, এই সূর্যগ্রহণ দেখতে পাওয়া যাবে দক্ষিণ আমেরিকা এবং দক্ষিণ প্রশা ন্ত মহাসাগরের বেশকিছু এলাকা থেকে এই গ্রহণ দেখা যাবে বলে জানা গিয়েছে। যদিও ভারত থেকে সূর্যগ্রহণ দেখতে পাওয়া যাবে না। 

নিজের কক্ষপথে প্রদক্ষিণ করতে করতে চাঁদ যখন পৃথিবী ও সূর্যের মাঝখানে চলে আসে তখন সূর্যগ্রহণ হয়ে থাকে। সূর্যগ্রহণ শুরু হবে ভারতীয় সময় রাত ১০.২৫ থেকে। রাত ১১.৫৪ নাগাদ পূর্ণগ্রাসে চলে আসবে। ভারতীয় সময়ে রাতের বেলা হওয়ার কারণে এদেশ থেকে গ্রহণ দেখা যাবে না। গ্রহণ খুলব ভাল করে দেখা যাবে প্রশান্ত মহাসাগরীয় ইস্টার আইল্যান্ডের উত্তরদিকের ১০৮০ কিলোমিচার অঞ্চল জুড়ে। পাশাপাশি চিলি ও আর্জেন্টিনা থেকেও খুব ভালভাবে দেখা যাবে এই সূর্যগ্রহণ। 

তবে বিশ্ববাসীর কাছে এই মহাজাগতিক ঘটনা তুলে ধরতে অনলাইনে সরাসরি সম্প্রচার করা হবে। যার ফলে সারা বিশ্ববাসীই সাক্ষী থাকবেন এই ঘটনার। জানা গিয়েছে, এইবছর এটিই একমাত্র পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। এরপর আবার পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হবে ২০২০ সালের ১৪ ডিসেম্বর।   

তবে গ্রহণের সময়ে যে যে সতর্কতাগুলি অবলম্বন করা উচিত সেগুলি হল, প্রথমত খালি চোখে গ্রহণ কখনওই দেখা উচিত নয়। আল্ট্রা ভায়োলেট রশ্মি প্রতিরোধ করতে পারে এমন কাঁচের সাহায্যে গ্রহণ দেখা যেতে পারে।