গোয়া বিধানসভা নির্বাচনে জলের মত টাকা খরচ করেছে তৃণমূল, নির্বাচন কমিশনের দেওয়া রিপোর্টে চোখ কপালে

| Sep 25 2022, 02:01 PM IST

গোয়া বিধানসভা নির্বাচনে জলের মত টাকা খরচ করেছে তৃণমূল, নির্বাচন কমিশনের দেওয়া রিপোর্টে চোখ কপালে

সংক্ষিপ্ত

তথ্য অনুযায়ী, সম্প্রতি রাজ্য বিধানসভা নির্বাচনের পর সংশ্লিষ্ট রাজনৈতিক দলগুলি নির্বাচন কমিশনে নির্বাচনী ব্যয়ের প্রতিবেদন জমা দিয়েছে। কংগ্রেস, গোয়ায় বিজেপিকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়ার আশায়, গোয়া বিধানসভা নির্বাচনে প্রায় ১২ কোটি টাকা খরচ করেছে। 

নির্বাচন কমিশনের রিপোর্টে চাঞ্চল্য। গোয়া বিধানসভা নির্বাচনে অনেক রাজনৈতিক দল জলের মতো টাকা ফেলেছে। বিধানসভা নির্বাচনে সবচেয়ে বেশি টাকা খরচ করেছে তৃণমূল কংগ্রেস। নির্বাচনের সময় তৃণমূল কংগ্রেস ৪৭.৫৪ কোটি টাকা খরচ করেছে। একই সময়ে, মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্তের নেতৃত্বে রাজ্যে ক্ষমতা ধরে রাখা বিজেপি রাজ্যে নির্বাচনী খরচে ১৭.৭৫ কোটি টাকা খরচ করেছে। এছাড়াও, কংগ্রেস এই তালিকায় তিন নম্বরে রয়েছে এবং আম আদমি পার্টি ৩.৫ কোটি টাকা খরচ করেছে।

নির্বাচন কমিশনের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে
তথ্য অনুযায়ী, সম্প্রতি রাজ্য বিধানসভা নির্বাচনের পর সংশ্লিষ্ট রাজনৈতিক দলগুলি নির্বাচন কমিশনে নির্বাচনী ব্যয়ের প্রতিবেদন জমা দিয়েছে। কংগ্রেস, গোয়ায় বিজেপিকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়ার আশায়, গোয়া বিধানসভা নির্বাচনে প্রায় ১২ কোটি টাকা খরচ করেছে। একই সময়ে, জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি নির্বাচনের প্রচারে দলের কেন্দ্রীয় তহবিল ছাড়াও নির্বাচনের জন্য তাদের ১১ জন প্রার্থীর প্রত্যেককে ২৫ লাখ টাকা দিয়েছে। শিবসেনা, যারা গোয়া নির্বাচনে ১০ জন প্রার্থী দিয়েছে, নির্বাচনে প্রায় ৯২ লক্ষ টাকা খরচ করেছে।

Subscribe to get breaking news alerts

সবচেয়ে বেশি টাকা খরচ করেছে তৃণমূল কংগ্রেস
আমরা যদি মিডিয়া রিপোর্টের দিকে তাকাই, দলকে শক্তিশালী করতে, তৃণমূল কংগ্রেস গোয়াতে নির্বাচনী কৌশল শুরু করেছিল এবং এতে ৪৭.৫৪ কোটি টাকা খরচ হয়েছিল। এ জন্য রাজ্যে দলকে শক্তিশালী করার চেষ্টায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন নির্বাচনী কৌশলবিদ প্রশান্ত কিশোর। তৃণমূল কংগ্রেস গোয়া বিধানসভা নির্বাচনে ২৩ জন প্রার্থীকে প্রার্থী করেছিল, কিন্তু একটিও আসন পায়নি, যখন তার সহযোগী মহারাষ্ট্রবাদী গোমান্তক পার্টি ১৩টি আসনে প্রার্থী দেয় এবং দুটি আসনে জয়লাভ করতে সক্ষম হয়।

বিজেপি ফিরেছে
আম আদমি পার্টি ৩৯ জন প্রার্থীকে প্রার্থী করেছে এবং দুটি আসনে জিতে রাজ্যে তার খাতা খুলতে সক্ষম হয়েছে। গোয়ায় নির্বাচনী ময়দানে তৃণমূল কংগ্রেস এবং আম আদমি পার্টির প্রবেশের বিরুদ্ধে বিজেপি-বিরোধী ভোট বিভক্ত করার অভিযোগ তুলেছিল কংগ্রেস। বিজেপি ৪০ সদস্যের বিধানসভায় ২০টি আসন জিতেছে এবং দুই এমজিপি বিধায়ক এবং তিনজন নির্দলের সমর্থনে সরকার গঠন করেছে। যাইহোক, এই মাসের শুরুতে, বিরোধী নেতা মাইকেল লোবো এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী দিগম্বর কামাত সহ ১১ জনের মধ্যে আটজন কংগ্রেস বিধায়ক বিজেপিতে যোগ দিয়েছিলেন।

Read more Articles on