বর্তমানে বিশ্বে করোনা আকান্ত দেশ হিসাবে ৪ নম্বরে রয়েছে ভারত। কিন্তু ক্রমে যা পরিস্থিতি দাঁড়াচ্ছে তাতে শীঘ্রই রাশিয়াকে পেছনে ফেলে তিন নম্বরে স্থানে উঠে আসবে ভারত বলে আশঙ্কা করা হচ্ছে। বৃহস্পতিবারই দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৬ লক্ষ ছাড়িয়ে গেল। গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা সংক্রমণের শিকার হয়েছে ১৯,১৪৮ জন। ফলে দেশে বর্তমানে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬ লক্ষ ৪ হাজার ৬৪১। সেখানে তিন নম্বরে থাকা রাশিয়ায় এখন করোনা আক্রান্তের সংখ্যা ৬ লক্ষ ৫৪ হাজার।

 

স্বাস্থ্যমন্ত্রক বলছে গত ২৪ ঘণ্টায় কোভিড ১৯ রোগে ভারতে প্রাণ হারিয়েছেন ৪২৪ জন। ফলে দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১৭,৮৩৪। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের দেওয়া তথ্য অনুযায়ী ভারত গত ২৪ ঘণ্টায় করোনার নুমান পরীক্ষা হয়েছে ২ লক্ষ ২৯ হাজার ৫৮৮। আর পয়লা জুলাই পর্যন্ত দেশে মোট করোনা পরীক্ষা হয়েছে ৯০ লক্ষ ৫৬ হাজার ১৭৩।

 

দেশে বর্তমানে সুস্থতার হার দাঁড়িয়েছে ৫৯.৫১ শতাংশ। এখনও পর্যন্ত মারণ ভাইরাসকে জয় করে সুস্থ হয়েছেন দেশে ৩ লক্ষ ৫৯ হাজারের বেশি মানুষ। ফলে সক্রিয় আক্রান্তের সংখ্যা এখন ২ লক্ষ ২৬ হাজার ৯৪৭।

আরও পড়ুন: করোনার লক্ষণ নিয়েই বিয়ের পিঁড়িতে বসে মৃত্যু ডেকে আনল বর, অনুষ্ঠানে এসে আক্রান্ত হলেন শতাধিক

করোনা সংক্রমণে এখনও দেশের মধ্যে একনম্বরে রয়েছে মহারাষ্ট্র। মারাঠা রাজ্যে আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৮০ হাজার ছাড়িয়ে গিয়েছে। দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণের রাজ্য তামিলনাড়ু। মোট আক্রান্ত ৯৪ হাজারের বেশি। আর জাতীয় রাজধানী দিল্লিতে করোনা সংক্রমণের শিকার ৮৯ হাজারের বেশি মানুষ।

আরও পড়ুন: চিনা অ্যাপ নিষিদ্ধ নিয়ে ভারতের সিদ্ধান্তকে স্বাগত, আমেরিকাতেও উঠল একই দাবি

করোনায় মৃত্যুর দিক থেকেও এক নম্বরে রয়েছে মারাঠা রাজ্য। মহারাষ্ট্রে কোভিড ১৯ রোগে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৮,০৫৩ জনের। দিল্লিতে সংখ্যা ২,৮০৩ এবং প্রধানমন্ত্রীর রাজ্য গুজরাতে করোনা প্রাণ কেড়েছে ১,৮৬৭ জনের। তামিলনাড়ুতে করোনায় মৃত্যু হয়েছে ১,২৬৪ জনের।