Asianet News BanglaAsianet News Bangla

লজ্জার শিরোপা ভারতের, বিশ্বের দূষিত শহরগুলির দুই-তৃতীয়াংশ রয়েছে এদেশে

  • বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকার শীর্ষে ভারত
  • সবচেয়ে দূষিত রাজধানী নয়াদিল্লি
  • বিশ্বের ৫০টি দূষিত শহরের মধ্যে ২১টি এদেশের
  • বিশ্বের মোট  ৩৫৫টি শহরে এই সমীক্ষা চালান হয়েছিল
Two-Thirds Of World Most Polluted Cities Are In India
Author
Kolkata, First Published Feb 26, 2020, 12:42 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

একসময় বায়ুদূষণের জন্য আলোচনার শীর্ষে ছিল চিনের রাজধানী বেজিং। কেবল বেজিং নয় চিনের আরও একাধিক শহরের বায়ুদূষণ চিন্তার ভাজ ফেলেছিল পরিবেশবিদদের কপালে। তবে সাম্প্রতিক সমীক্ষায় দেখা যাচ্ছে বেজিং সহ চিনের বাকি শহরগুলির অবস্থার উন্নতি হয়েছে। আর বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকার শীর্ষে চলে এসেছে ভারত। মঙ্গলবার প্রকাশিত হয়েছে ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ২০১৯-এর রিপোর্ট। আর সেই রিপোর্টেই এই তথ্য সামনে আসছে। বিশ্বের সবচেয়ে দূষিত ৫০টি শহরের তালিকায় স্থান পেয়েছে এদেশের ২১টি জায়গাষ বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানী হিসেবে উঠে এসেছে দিল্লির নাম।

বিশ্বের মোট ৩৫৫টি শহরে এই সমীক্ষা চালান হয়েছিল। যাতে দেখা যাচ্ছে গোটা বিশ্বে মাত্র ৫টি শহর রয়েছে নির্ধারিত দূষণমাত্রার নিচে। তালিকায় ৫০টি শহরের মধ্যে ২১টি ভারতের। শুধু তাইনয় সূচেয়ে দূষিত প্রথম ২০টি শহরের মধ্যে ১৪টি ভারতের। সারা বিশ্বের সবচেয়ে দূশিত শহকেক তালিকার দুই তৃতীয়াংশ জুড়ে এই দেশের নানা শহরের নাম। তবে প্রথম ৫০টি শহরের মধ্যে নেই কলকাতার নাম।

আরও পড়ুন: রাষ্ট্রসংঘের স্থায়ী সদস্যপদ পেতে ভারতের পাশে আমেরিকা, মোদীকে আশ্বাসবাণী ট্রাম্পের

বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানী হিসেবে  উঠে এসেছে দিল্লির নাম। এখানে দূষণের মাত্রা কোথাও ৯০০, আবার কোথাও ১৬০০ ছুঁয়েছে। রিপোর্ট অনুযায়ী, নানা ব্যবস্থা নেওয়া সত্ত্বেও রাজধানী দিল্লির বাতাসের মান পাঁচ বছর আগে যা ছিল, সেখান থেকে আরও খারাপ হয়েছে।  দিল্লির পাশাপাশি তালিকায় রয়েছে গাজিয়াবাদের নামও। সবচেয়ে নোংরা শহরের তালিকায় স্থান পয়েছে এটি।

ভারত ছাড়া প্রতিবেশী পাকিস্তানের ফয়জলবাদ ও লাহোর, বাংলাদেশএর ঢাকা, চিনের হটান, বেজিং, আফগানিস্তানের কাবুল, নেপালের কাঠমান্ডু, ইন্দোনেশিয়ার জাকার্তাও রয়েছে এই তালিকায়। পরিবেশবিজ্ঞানীদের মতে গ্রিণ হাউস গ্যাস এই দূষণের জন্য দায়ি।

আরও পড়ুন: দিল্লিতে অব্যাহত মৃত্যু মিছিল, কেন্দ্রের কাছে সেনা চাইলেন কেজরিওয়াল

দূষণ নিয়ন্ত্রণে ভারতের অবস্থা বিন্দুমাত্র ভালো না হলেও আগের চেয়ে ভাল হয়েছে চিনের রাজধানী বেজিং-এর বাতাসের মান। গত কয়েক বছরে উল্লেখযোগ্য ভাবে ভালো হয়েছে বেজিং-এর এয়ার কোয়ালিটি। প্রতিবছর শুধুমাত্র বায়ু দূষণের কারণে বিশ্বজুড়ে ৭০ লক্ষ মানুষের মৃত্যু হচ্ছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। বিশ্ব ব্যাঙ্কের তথ্য অনুযায়ী, বায়ু দূষণের জন্যই প্রতিবছর বিশ্ব অর্থনীতির  ৭ ট্রিলিন ডলার নির্গমণ হয়। 

Follow Us:
Download App:
  • android
  • ios