মহারাষ্ট্র শিবসেনা, কংগ্রেস ও এনসিপি জোট নিয়ে জল্পনা আগেই ছিল, তবে সে নিয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্তের কথা স্পষ্ট হয়নি। তবে গতকাল মধ্যরাতে এনসিপি এবং শিবসেনা নেতাদের মধ্যে বৈঠকের পর মনে করা হচ্ছে আজই বিষয়টি স্পষ্ট হয়ে যেতে চলেছে।

মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে শিবসেনা, এনসিপি এবং কংগ্রেসের মধ্যে জোট গঠনের ইঙ্গিত মিলেছে। শুক্রবারই জরুরি ঘোষমা হতে চলেছে বলে সূত্রের খবর। বৃহস্পতিবার গভীর রাতে এনসিপি প্রধান শরদ পাওয়ার-এর বাসভবনে শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে এবং আদিত্য ঠাকরে উপস্থিত হন। এনসিপি এবং শিবসেনা নেতাদের মধ্যে প্রায় ৪০ মিনিট বৈঠক হয়। এই বৈঠক চলাকালীন শরদ পাওয়ার এবং উদ্ধব ঠাকরে শুক্রবারের ঘোষণার ব্লুপ্রিন্ট তৈরি করেন বলে জানা যাচ্ছে। 

মহারাষ্ট্রে সরকার গঠনের সিদ্ধান্ত নিয়ে মুম্বইয়ে কয়েক দফায় বৈঠক চলবে। সকাল ১০টা থেকে শিবসেনা বিধায়কদের সঙ্গে উদ্ধব ঠাকরের বৈঠক রয়েছে। বৈঠকের পরে শিবসেনা বিধায়কেরা ৫ দিনের জন্য জয়পুর চলে যেতে পারেন বলে জানা যাচ্ছে। শুক্রবার সকালের বৈঠকের পর দুপুর ২ টোর পরে শিবসেনা, কংগ্রেস এবং এনসিপি-এর মধ্যে শেষ পর্যায়ের বৈঠক চলবে। বিকেল ৪ টে নাগাদ কংগ্রেস তার বিধায়কদ দলের নেতা নির্বাচন করবে বলে সূত্রের খবর। সম্ভবত শিবসেনা, কংগ্রেস এবং এনসিপি সাংবাদিক সম্মেলন করে নয়া সরকার এবং তার মুখ্যমন্ত্রীর বিষয়েও ঘোষণা করতে পারে।


বিস্তারিত আসছে...