Asianet News BanglaAsianet News Bangla

এক সন্তান নীতির পক্ষে জোর সওয়াল, প্রধানমন্ত্রীর কাছে বিষয়টি তুলবেন বলে জানালেন কেন্দ্রীয় মন্ত্রী

এক সন্তান নীতির পক্ষেও সওয়াল করেছেন কেন্দ্রীয় মন্ত্রী। দেশের উন্নয়নের জন্য এটি জরুরি বলেও জানিয়েছেন রামদাস আঠাওয়ালে। 

union minister Ramdas athawale bats for one child policy in india bsm
Author
Kolkata, First Published Sep 4, 2021, 8:27 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভারতের জনসংখ্যা বৃদ্ধি নিয়ন্ত্রণ করা প্রয়োজন। সেইজন্যই এই দেশে এক সন্তান নীতি লাগু করা উচিৎ। শনিবার এমনটাই বলেছেন কেন্দ্রীয় মন্ত্রী রামদাস আটাওয়ালে। তিনি বলেন এখন থেকেই যদি আমরা, 'আমরা দুই আমাদের এক সন্তান' এই নীতি গ্রহণ করি তাহলে দেশের জনসংখ্যা কমাতে পারব। কিন্তু এখনও ভারতে দুই সন্তান নীতিই কার্যকর রয়েছে। তিনি আরও জানিয়েছেন তাঁর দল রিপাব্লিকান পার্টি অব ইন্ডিয়া ইতিমধ্যেই এক সন্তান নীতি গ্রহণ করেছে। 

union minister Ramdas athawale bats for one child policy in india bsm

রামদাস আঠাওয়ালে আরও জানিয়েছেন, হিন্দু জনসংখ্যা এখনও হ্রাস পাচ্ছে এমনটা মনে করা ঠিক নয়। হিন্দুরা হিন্দু আর মুসলিমরা মুসলিমই থাকে। দু-একজনই ধর্মান্তিরত হয়। সংবিধান মানুষকে পছন্দ মত ধর্মের অধিকার দিয়েছে। তাই এটা এড়িয়ে যাওয়া সম্ভব নয়। তিনি আরও বলেন হিন্দুদের তুলনায় মুসলমানদের জনসংখ্যা দ্রুত বাড়ছে এমনটা মনে করার কোনও কারণ নেই। এই মন্তব্য করে তিনি আরও স্পষ্ট করে বলেন, প্রতি বছরই যে মুসলমানদের জনসংখ্যা বাড়ছে এই ধারনাও ঠিক নয়। 

ককটেল পার্টিতে যেতে অনভ্যস্ত রতন টাটা, জানেন কি তিনি লজ্জা পেতেন বিলাসবহুল গাড়িতে স্কুলে যেতে

আফগানিস্তানে তালিবানদের কারণেই এই দেশে তেলের দাম বাড়ছে, বললেন বিজেপি বিধায়ক
হিন্দু মুসলিম নির্বিশেষেই ভারতের উন্নয়নের জন্য জনসংখ্যা নিয়ন্ত্রণ প্রয়োজন বলেও জানিয়েছেন তিনি। তিনি আরও বলেন যদি আমরা এখনও এক সন্তান নীতি গ্রহণ করি তবে দ্রুত জনসংখ্যা বৃদ্ধি নিয়ন্ত্রণ করতে পারব। আগামী দিনে তিনি এই সমস্যাটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সামনে উত্থাপন করবেন বলেও জানিয়েছেন। মহারাষ্ট্রের নেতা রামদাস আঠাওয়ালা দলিতদের সমস্যা নিয়েও রীতিমত উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেছেন এটা গোটা দেশের সমস্যা। তিনি আরও বলেন ৪ লক্ষ টাকার নিয়ে যে পরিবারগুলির বার্ষিক আয় তাদেরও সংরক্ষণের তালিকাভুক্ত করা জরুরি। 

পথের কাঁটা পঞ্জশির না গোষ্ঠীদ্বন্দ্ব, নতুন আফগান সরকার গঠন আবারও পিছল তালিবানরা

সম্প্রতি গুজরাটের উপমুখ্যমন্ত্রী নীতিন প্যাটেল বলেছিলেন, যারা সংবিধান আইন, ধর্মনিরপেক্ষতার কথা বলছে তারা ততদিনই বলবে যতদিন এই দেশে হিন্দুরা সংখ্যাগরিষ্ঠ থাকবে। হিন্দুদের সংখ্যা কমে গেলে এই আইন বা প্রথাগুলিও উঠে যাবে। এই প্ররসঙ্গে রামদাস আঠাওয়ালে বলেন এখনই হিন্দুরা সংখ্যলঘু হয়ে যাবে এই দেশে তেমন কোনও সম্ভাবনা নেই। তবে বর্ণপ্রথা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন তিনি। তিনি বলেছেন এটা গোটা দেশেরই সমস্যা। আরও মানবিক হওয়ার পক্ষেও সওয়াল করেন কেন্দ্রীয় মন্ত্রী। 

union minister Ramdas athawale bats for one child policy in india bsm

Follow Us:
Download App:
  • android
  • ios