মার্কিন প্রেসিডেন্ট হিসাবে প্রথমবার ভারতে আসছেন ডোনাল্ড ট্রাম্প। রাজধানীতে তারই প্রস্তুতি চলছে জোরকদমে। শোনা যাচ্ছে, আর পাঁচজন রাষ্ট্রনায়কের মত তিনিও তাজমহল দর্শন করবেন। সঙ্গে থাকবেন স্ত্রী মেনালিয়া ট্রাম্পও। আর সেই কারণেই পৃথিবীর সপ্তম আশ্চর্যের অন্যতম তাজমহলে এখন চলছে সাফাই অভিযান। ট্রাম্পের তাজ সফরের প্রস্তুতি কেমন চলছে তা দেখতে মঙ্গলবার আগ্রায় হাজির হলেন খোদ মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। 

গত ২৪ ফেব্রুয়ারি ২ দিনের সফরে ভারতে আসছেন ট্রাম্প। সেদিনই আগ্রায় তাজ দর্শনে আসতে পারেন তিনি। সেকারণে আগ্রা বিমানবন্দর থেকে তাজমহল পর্যন্ত পথের দুধারে শিশুদের দিয়ে ট্রাম্পকে অভিবাদন জানানোর একটি পরিকল্পনা করছে উত্তরপ্রদেশ সরকার। এছাড়াও মার্কিন প্রেসিডেন্টের যাত্রাপথের বিভিন্ন জায়গায় মঞ্চ তৈরি করে সেখানে স্থানীয় শিল্পীদের দিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের ব্যবস্থা রাখা হচ্ছে। 

প্রস্তুতি কেমন চলছে মঙ্গলবার তা সরেজমিনে খতিয়ে দেখতে আগ্রায় যান যোগী আদিত্যনাথ। খেরিয়া বিমানবন্দর থেকে তাজমহল পর্যন্ত রাস্তার হাল এদিন খতিয়ে দেখেন তিনি। সরকারি আধিকারিকদের সঙ্গে উচ্চপর্যায়ের বৈঠক করেন যোগী। ট্রাম্পের সফরে যেকোনও ধরণের অপ্রীতিকর ঘটনা এড়াতে শহরের পুলিশি নিরাপত্তা ইতিমধ্যে বাড়িয়ে দেওয়া হয়েছে। খেরিয়া বিমানবন্দর থেকে তাজমহল পর্যন্ত ট্রাম্পের যাত্রাপথে মোতায়েন থাকবেন পাঁচ হাজারেরও বেশি পুলিশকর্মী। এছাড়াও সাদা পোশাকে নজরদারি চালাবেন ২০০ জন গোয়েন্দা আধিকারিক। পাশাপাশি ড্রোন ক্যামেরা দিয়ে চলছে নজরজারি। 

আগ্রা শহরে পরিষ্কার রাখতে সাফাই অফিযান শুরু করে দিয়েছে পুরসভা শহররে জঞ্জাল মুক্ত করতে নিয়োগ করা হয়েছে একশো জন সাফাইকর্মীকে। তাজমহল সংলগ্ন সমস্ত এলাকা জখলমুক্ত করা হচ্ছে। যুদ্ধকালীন তৎপরতায় চলছে ভিআইপি পথের সমস্ত রাস্তা মেরামতির কাজ। সরিয়ে ফেলা হচ্ছে অবৈধ হোর্ডিং। বাদ যাচ্ছে না পথকুকুরও। তাদেরও অন্যত্র পুনর্বাসন দেওয়া হচ্ছে। 

এর আগে ২০০০ সালে মার্কিন প্রেসিডেন্ট হিসাবে আগ্রা ভ্রমণ করেছিলেন বিল ক্লিনটন। যদিও বারাক ওবামাকে শেষমুহুর্তে তাজ দর্শন বাতিল করতে হয়েছিল। হোয়াইট হাউসের বিবৃতিতেও ট্রাম্পের তাজ দর্শনের কথা বলা নেই। তবুও মার্কিন প্রেসিডেন্টের জন্য সাজিয়ে গুছিয়ে প্রস্তুত রাখা হচ্ছে তাজমহলকে। 

এদিকে দু'দিনের ভারত সফরে মার্কিন প্রেসিডেন্ট দিল্লি ছাড়াও আহমেদাবাদ যাবেন। যেখানে তাঁর জন্য আয়োজন করা হচ্ছে 'নমন্তে, প্রেসিডেন্ট ট্রাম্প' অনুষ্ঠানের। মোতেরা স্টেডিয়ামে আয়োজিত হতে চলা এই অনুষ্ঠানে ৫০ থেকে ৭০ লক্ষ মানুষ ট্রাম্পকে স্বাগত জানাবেন বলে আশা করা হচ্ছে।