Asianet News BanglaAsianet News Bangla

Uttarpradesh News- গরুর জন্য অ্যাম্বুল্যান্স পরিষেবা! নজিরবিহীন সিদ্ধান্ত যোগী সরকারের

গবাদি পশুর জন্য বিরাট সিদ্ধান্ত যোগী সরকারের।  এবার গরুরু জন্য অ্যাম্বুল্যান্স পরিষেবা চালু করতে চলেছে উত্তরপ্রদেশ সরকার।  এর ফলে দুগ্দ্ধ উৎপাদনের পরিমাণ ও অনেকটাই উন্নত হবে বলে ধারণা উত্তরপ্রদেশের সরকারের। 
 

UP govt decides to start ambulance facility for cow
Author
Kolkata, First Published Nov 15, 2021, 1:28 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বছর ঘুরলেই উত্তরপ্রদেশ নির্বাচন (UP Election) আর তার আগে নানান ধরণের পরিষেবামূলক কাজে উদ্যোগী হয়েছে উত্তরপ্রদেশ সরকার (UP Govt)। এবার অনন্য সিদ্ধান্ত  উত্তরপ্রদেশে যোগী সরকারের (Yogi Govt)। শুধু মানুষের জন্য নয় এবার পশুদের সাথ্যের প্রতি নজর দিতেও উদ্যোগী যোগী সরকার (Yogi Govt)। গরুর জন্য অ্যাম্বুল্যান্স পরিষেবা (Ambulance facility) চালু করছে উত্তরপ্রদেশ সরকার (UP govt)। সম্প্রতি, রবিবার এ কথা জানিয়েছেন ডেয়ারি উন্নয়ন, পশুপালন ও মৎস্যসম্পদ উন্নয়ন দফতরের মন্ত্রী লক্ষ্মী নারায়ণ চৌধরি (Laxmi Narayan Chaudhary)। তিনি জানিয়েছেন, অসুস্থ হওয়া গরুদের দ্রুত চিকিৎসা করানোর লক্ষ্যেই এই পরিষেবা শুরু করতে উদ্যোগী হয়েছেন যোগী সরকার (Yogi Govt)। গরুর অ্যাম্বুল্যান্স পরিষেবার জন্য রাখা হবে বিশেষ নম্বর। তিনি জানিয়েছেন, গরুর জন্য এই ধরনের পরিষেবা ‘দেশে এই প্রথম’। চলতি বছরের ডিসেম্বর মাস থেকে চালু হতে চলেছে এই অভিনব অ্যাম্বুল্যান্স পরিষেবা (Ambulance Facility)। 

গরুর অ্যাম্বুল্যান্স পরিষেবার (Ambulance Facility) জন্য যে বিশেষ নম্বর রাখা হবে সেই নম্বরে ফোন করলে মাত্র ১৫ থেকে ২০ মিনিটের মধ্যেই নির্দিষ্ট স্থানে পৌঁছে যাবে অ্যাম্বুল্যান্স (Ambulance)। অ্যাম্বুল্যান্সের ভিতর থাকবেন একজন পশু চিকিৎসক এবং তাঁর দুই জন সহকারী। সূত্র মারফত জানা গেছে, গরুদের অসুখে পরামর্শ দেবার জন্য লখনউতে থাকবে একটি কল সেন্টার। ২৪ ঘণ্টায় এই পরিষেবা পাবেন গবাদি প্রতিপালকরা। এ জন্য ইতিমধ্যেই ৫১৫টি অ্যাম্বুল্যান্স তৈরি আছে বলে জানিয়েছেন মন্ত্রী লক্ষ্মী নারায়ণ (Laxmi Narayan)। একইসঙ্গে উত্তরপ্রদেশে গুণগত মানের বীর্য এবং গরুর ভ্রূণ প্রতিস্থাপনের জন্য প্রযুক্তি আনতে চলেছে যোগী সরকার (Yogi Govt)। সে জন্যও সে জন্যও একটি বিশেষ উদ্যোগ নেওয়া হচ্ছে যোগী সরকারের তরফে একটি বিশেষ উদ্যোগ নেওয়া হচ্ছে বলেও জানা গেছে। যার ফলে ঐ রাজ্যে গরুর দুধ বেশি পরিমাণে পাওয়া যাবে বলেও মনে করা হচ্ছে।  

আরও পড়ুন- Suvendu Adhikari: 'বহিরাগত সুস্মিতার পর রাজ্যসভায় ফেলেইরিও', বিস্ফোরক শুভেন্দু, ময়দানে কুণাল

গবাদি পশুদের জন্য এহেন সিদ্ধান্ত ভারতের বুকে এই প্রথম বলেও জানানো হয়েছে যোগী সরকারের (Yogi Govt) তরফে। তবে এর আগে দেশে প্রথম গরুদের জন্য আশ্রয় স্থান ও চালু করেছিল যোগী সরকার (Yogi Govt)। প্রসঙ্গত, রবিবার লখনউতে সামাজিক সম্মেলনে যোগদান করেছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)।  এবং সেই সম্মেলনেই বক্তব্য পেশ করার সময় যোগী জানান, 'আপনারা সকলেই আফগানিস্তানে তালিবানদের বর্বরতা সম্পর্কে অবগত। এ বিষয়ে নতুন করে  বলার কিছু নেই।  ২০ বছর আগে তালিবানদের অত্যাচারী মূর্তি সকলেই দেখেছিল। তালিবানদের অত্যাচারে আড়াই হাজার বছরের পুরোনো বুদ্ধমূর্তি ধ্বংস হয়েছিল। ভগবান বুদ্ধ কখনওই যুদ্ধ করতে শেখান নি। তিনি সব সময় মানুষের কাছে প্রেরণার উৎস। ভগবান বুদ্ধের মূর্তি ধ্বংসের শাস্তি ও তালিবানরা পেয়েছিল বলে জানান তিনি।  বুদ্ধমূর্তি ধ্বংসের শাস্তি হিসাবেই আমেরিকা তাদের উপর বোমা ফেলেছিল বলে মন্তব্য করেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।'

আরও পড়ুন- Oil Price Today-তেলের দাম বাড়েনি, কোন শহরে কত দামে বিকোচ্ছে পেট্রল ডিজেল

আরও পড়ুন- Babasaheb Purandare: প্রয়াত পদ্মবিভূষণ পুরস্কারপ্রাপ্ত ইতিহাসবিদ বাবাসাহেব পুরন্দরে

আরও পড়ুন- Bihar Journalist Murder-রিপোর্টিং নয়, ত্রিকোণ প্রেমই কাল হল বিহারের সাংবাদিকের

 

Follow Us:
Download App:
  • android
  • ios