উত্তরাখণ্ডের ৬ জন আহতকে হেলিকপ্টারে সরানো হল উত্তরকাশীতে আইটিবিপির ১২ নম্বর ব্যাটালিয়নে

| Oct 05 2022, 11:40 AM IST

উত্তরাখণ্ডের ৬ জন আহতকে হেলিকপ্টারে সরানো হল উত্তরকাশীতে আইটিবিপির ১২ নম্বর ব্যাটালিয়নে

সংক্ষিপ্ত

শেষ খবর পাওয়া পর্যন্ত ৬ জন আহতকে হেলিকপ্টারে করে সরানো হয়েছে উত্তরকাশীর মাতলিতে অবস্থিত আইটিবিপির ১২তম ব্যাটালিয়নে। সেখানকার মাতলি হাসপাতালে প্রথম উদ্ধার করা পর্বতারোহীদের ভর্তি করানো হয়েছে। 

উত্তরাখণ্ডের দ্রৌপদী কা ডান্ডা ২ শৃঙ্গে ভয়াবহ তুষারধসে কমপক্ষে দশজন প্রশিক্ষণার্থী পর্বতারোহীর মৃত্যু হয়েছে বলে খবর। যার মধ্যে চারজনের মৃতদেহ এখনও পর্যন্ত উদ্ধার করা গেছে বলে জানান হয়েছে উত্তরাখণ্ডের পর্বতারোহণ প্রশিক্ষণ কেন্দ্র নেহেরু ইনস্টিটিউট অফ মাউন্টেনিয়ারিং (এনআইএম)-এর তরফ থেকে। মঙ্গলবার সকালে উত্তরাখণ্ডের উত্তরকাশীতে দ্রৌপদী কা ডান্ডা-২ পর্বত শৃঙ্গে ভয়াবহ তুষারধসে আটকে পড়েছিলেন ৪১ জন সদস্যের একটি পর্বতারোহীর দল। এর মধ্যে ১২ জনকে উদ্ধার করা হয়েছে। বাকিরা এখনও আটকে রয়েছেন। আটকে পড়াদের মধ্যে রয়েছেন তিনজন বাঙালি পর্বতারোহীও। এই ৩ বাঙালির নাম হল সৌরভ বিশ্বাস, অমিত কুমার সাউ এবং সন্দীপ সরকার।

গতকাল তুষারধসের খবর পেয়ে উদ্ধার কাজে নেমে পড়ে রাজ্যের বিপর্যয় মোকাবিলা দফতরের কর্মী ও ভারতীয় সেনার জওয়ানরা। এনআইএম-এর অধ্যক্ষ কর্নেল অমিত বিষ্ট জানিয়েছেন, ১০টি মৃতদেহ দেখা গিয়েছে। যার মধ্যে ৪ টি উদ্ধার করা হয়েছে। তিনি জানান, ওই শিক্ষা প্রতিষ্ঠানের ৪১ জন সদস্যের একটি দল ১৭ হাজার ফুট উপরে উঠে প্রচণ্ড তুষারধসে আটকে পড়েছিলেন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।


 

Subscribe to get breaking news alerts

বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে যে, পাঁচজন এসডিআরএফ কর্মী এবং এনআইএম-এর তিনজন প্রশিক্ষকের একটি দলকে অনুসন্ধান ও উদ্ধার করার জন্য ইনস্টিটিউটের ডোকরানি বামাক হিমবাহ বেস ক্যাম্পে নামানো হয়েছে। এসডিআরএফের তরফে জানানো হয়েছে, ১২ জনকে উদ্ধার করা হয়েছে। গতকাল সারাদিন ধরে চলে উদ্ধারকার্য। রাতের দিকে প্রচণ্ড তুষারপাত হওয়ার কারণে উদ্ধারকার্য বন্ধ রাখা হয়। এই ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। তিনি বলেন, ‘তুষারধসের কারণে মৃত্যুর জন্য আমি গভীরভাবে মর্মাহত। সেখানকার মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলে তিনি পরিস্থিতির খোঁজ খবর রাখছেন বলে জানিয়েছেন।




উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি বলেছেন, জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী এবং ভারতীয় সেনাবাহিনী উদ্ধারকার্য চালাচ্ছে। নিখোঁজদের সন্ধানে ভারতীয় বিমানবাহিনী দুটি হেলিকপ্টার মোতায়েন করেছে। শেষ খবর পাওয়া পর্যন্ত ৬ জন আহতকে হেলিকপ্টারে করে সরানো হয়েছে উত্তরকাশীর মাতলিতে অবস্থিত আইটিবিপির ১২তম ব্যাটালিয়নে। সেখানকার মাতলি হাসপাতালে প্রথম উদ্ধার করা পর্বতারোহীদের ভর্তি করানো হয়েছে। সেখান থেকে প্রাথমিক চিকিৎসার পর সবাইকে উত্তরকাশী জেলা হাসপাতালে পাঠানো হবে। 

আরও পড়ুন-
পদার্থবিজ্ঞানে যুগান্তকারী সাফল্য, নোবেল পুরস্কারে সম্মানিত ৩ বিজ্ঞানী
‘কলঙ্কিত নায়ক’ নাকি ‘গণতন্ত্রের পূজারী’, কে এই মিখাইল গর্বাচেভ?
নোবেল পুরষ্কার পেলেন সোভেন্তে পাবো, জিন নিয়ে অসামান্য আবিষ্কারের জন্য

null