নোবেল পুরষ্কার পেলেন সোভেন্তে পাবো, জিন নিয়ে অসামান্য আবিষ্কারের জন্য

| Oct 03 2022, 08:23 PM IST

নোবেল পুরষ্কার পেলেন সোভেন্তে পাবো, জিন নিয়ে অসামান্য আবিষ্কারের জন্য

সংক্ষিপ্ত

সুইডিশ প্যালিওজেনেটিসিস্ট সোভেন্তে পাবো সোমবার নোবেল মেডিসিন পুরস্কার জিতে নিলেন। তিনি নিয়ান্ডারথালের জিনোম সিকোয়েন্স নিয়ে কাজ করছিলেন।

সুইডিশ প্যালিওজেনেটিসিস্ট সোভেন্তে পাবো সোমবার নোবেল মেডিসিন পুরস্কার জিতে নিলেন। তিনি নিয়ান্ডারথালের জিনোম সিকোয়েন্স নিয়ে কাজ করছিলেন। নোবেল কমিটি একটি বিবৃতি দিয়ে জানিয়েছে, 'জিনগত পার্থক্য প্রকাশ করে যা সমস্ত জীবিত মানুষকে বিলুপ্ত হোমিনিন থেকে আলাদা করে, তার আবিষ্কারগুলি আমাদেরকে অন্যান্যভাবে মানুষ করে তোলে, যা অনুসন্ধানের ভিত্তি প্রদান করে।'

ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট ফর ইভোল্যুশনারি অ্যানথ্রোপলজির জেনেটিক্স বিভাগের পরিচালক পাবো  দেখতে পেয়েছেন, যে প্রায় ৭০, ০০০ বছর আগে আফ্রিকা থেকে অভিবাসনের পর এই বিলুপ্ত হোমিনিন থেকে হোমো সেপিয়েন্স জিন স্থানান্তর ঘটেছে। 

Subscribe to get breaking news alerts

আধুনিক যুগের মানুষের কাছেও জিনের এই প্রাচীন প্রবাগের শরীরবৃত্তীয় প্রাসঙ্গিকতা এখনও রয়েছে। উদাহরণস্বরূপ আমাদের ইমিউন সিস্টেম সংক্রমণের প্রতিক্রিয়া কীভাবে প্রভাবিত করে - এই জুরি এই কথাই বলেছেন। নিয়ান্ডারথাল ডিএনএর একটি স্নিপেট সহ কোভিড -19 রোগীদের এই রোগ থেকে গুরুতর জটিলতার ঝুঁকি বেশি, পাবো ২০২০ সালের একটি গবেষণায় রিপোর্ট করেছে।


৬৭ বছরের পাবো ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনার বা ৯০১,৫০০ মার্কিন ডলার পুরষ্কার হিসেবে গ্রহণ করছেন। তিনি ১০ ডিসেম্বর স্কটহোমে একটি অনুষ্ঠানে রাজা কার্ল ফুস্তাফের কাছ থেকে এই পুরষ্কারটি গ্রহণ করবেন। ১৮৯৬ সালে সালে বিজ্ঞানী আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে তার শেষ উইল এবং টেস্টামেন্টে পুরস্কার। গত বছর মেডিসিনে নোবেল পেয়েছিলেন মার্কিন দুই বিশেষজ্ঞ ডেভিড জুলিয়াস ও আরডেম প্যাটাপাউটিয়ান। তাপমাত্রা এবং স্পর্শের জন্য রিসেপ্টরগুলির আবিষ্কারের জন্য দেওয়া হয়েছিল, যা দীর্ঘস্থায়ী ব্যথা সহ বিভিন্ন রোগ এবং অবস্থার চিকিত্সার জন্য ব্যবহার করা হয়েছে।

মঙ্গলবার পদার্থবিজ্ঞান পুরস্কার এবং বুধবার রসায়ন পুরস্কার বিজয়ীদের ঘোষণার মধ্য দিয়ে এই সপ্তাহে নোবেল মৌসুম চলছে। বহস্পতিবার সাহিত্যের জন্য ও শুক্রবার শান্তির জন্য নোবেল পুরষ্কার প্রদান করা হবে।

ইন্দোনেশিয়ায় ফুটবল ম্যাচে সংঘর্ষে মৃত্যের সংখ্যা বেড়ে ১৭৪, ফুটবল বিশ্বের 'কালো দিন' বলল ফিফা

সাবধান! প্রবল গতিতে পৃথিবীর দিকে ধেয়ে আসছে গ্রহাণু, অভিমুখ পরিবর্তন করলেই ধ্বংস হবে সৃষ্টি 

দূর্গা পুজোর কলকাতায় সেটা ৬টি স্ট্রিট ফুড, ঠাকুর দেখতে গেলে অবশ্যই চেখে দেখুন