Asianet News BanglaAsianet News Bangla

Vaccine Maitri-নেপাল, বাংলাদেশ, মায়ানমার ও ইরানে ভ্যাকসিন পাঠাল ভারত

কোভিড -১৯ সংক্রমণের কঠিন সময়ে বন্ধু দেশগুলির পাশে ভারত। এই মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে ভারত প্রতিবেশী দেশগুলির পাশে রয়েছে

Vaccine Maitri- India ships 10 crore Covid-19 jabs each to Bangladesh, Nepal, Myanmar and Iran bpsb
Author
Kolkata, First Published Oct 14, 2021, 7:31 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কোভিড -১৯ সংক্রমণের কঠিন সময়ে বন্ধু দেশগুলির (neighbouring countries) পাশে ভারত(India)। এই মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে ভারত প্রতিবেশী দেশগুলির পাশে রয়েছে, এই বার্তা দিয়ে ভ্যাকসিন পাঠাল নয়াদিল্লি(Vaccine Maitri)। ভারত বৃহস্পতিবার জানায়, যে কেন্দ্রীয় সরকার(central government) সম্প্রতি চারটি দেশে(four countries) করোনা-বিরোধী টিকার(anti-coronavirus jabs) ১০ কোটি ডোজ রপ্তানি করেছে।

নেপাল, মায়ানমার, ইরান এবং বাংলাদেশ ভারতের 'ভ্যাকসিন মৈত্রী' কর্মসূচির আওতায় কোভিড -১৯ ভ্যাকসিনের ১০ কোটি ডোজ পেয়েছে। বৃহস্পতিবার এমনই তথ্য দিয়েছে সরকারি সূত্র। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভাক্স কর্মসূচিতে ভারত অন্যতম বড় অবদানকারী। ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্র, যেখানে কোভিড-বিরোধী ভ্যাকসিন তৈরি করা হয়, অন্যান্য দেশে সেই ভ্যাকসিন পাঠায়। যাতে ভ্যাকসিনের সুষম বন্টন বজায় থাকে। 

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য বুধবার জানান, যে ভারত অক্টোবরে করোনা ভাইরাস ভ্যাকসিনের ২৮ কোটিরও বেশি শট তৈরি করবে কারণ এটি সরবরাহ বাড়ানোর দিকে জোর দিচ্ছে। এদিকে, নয়াদিল্লির পক্ষ থেকে জানানো হয় বিশ্বের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণ করার জন্য আগাম সার্বজনীন টিকা দেওয়ার প্রয়োজনীতা রয়েছে। পাশাপাশি ভারতের উদাহরণ তুলে ধরে কেন্দ্র জানায়, ঐক্যবদ্ধ হয়ে লড়াই করলেই পরিস্থিতি মোতাবিলা করা সম্ভব। পাশাপাশি বিনামূল্য পণ্য সরবরাহের ওপরেও জোর দেওয়া হয়। 

Follow Us:
Download App:
  • android
  • ios