ইদ-উল-আধা'র আর মাত্র ২দিন বাকি। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল নিরাপত্তা কর্মীদের নির্দেশ দিয়েছেন যাতে কাশ্মীরিদের ইদ উদযাপনে কোনও সমস্যা না হয় তার জন্য ব্যবস্থা নিতে। শুক্রবারই নামাজের জন্য শিথিল করা হয়েছিল নিষেধাজ্ঞা। তারপরের দিন দক্ষিণ কাশ্মীরের অনন্তনাগে দেখা গেল জনজীবন অনেকটাই স্বাবাবিক হয়ে গিয়েছে।

এই অনন্তনাগ কিন্তু পরিচিত কাশ্মীরি জঙ্গিদের আঁতুড়ঘর হিসেবে। সেখানেই শনিবার দেখা গেল রাস্তায় বের হতে শুরু করেছেন সাদারণ মানুষ। চলছে ইদের কেনাকাটাও। আর টাকা তোলার জন্য এটিএমগুলির সামনে পড়েছে লম্বা লাইন। হাসপাতালগুলিতে রোগীর সংখ্যাও নেহাত কম ছিল না। গণ-পরিবহন পরিষেবা চালু থাকাতে তাঁদের আসা যাওয়াতেও কোনও সমস্যা হয়নি।

এদিন অনন্তনাগে গাড়ি থামিয়ে রাস্তায় নেমে স্থানীয় মানুষদের সঙ্গে গল্পগুজব করেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালও। সাধারণ মানুষ যেভাবে ডোভালের সঙ্গে মিশেছেন, তাতে কোথাও ক্ষোভের চিহ্ন ছিল না। তিনদিন আগেই তাঁকে উত্তর কাশ্মীরের সোপিয়ানে স্থানীয়দের সঙ্গে খাবার খেতে দেখা গিয়েছিল। এবার দক্ষিণ কাশ্মীরে এক কিশোরে ডেকে রসিকতা করে জিজ্ঞেস করলেন, স্কুল বন্ধ বলে সে খুশি কি না? সব মিলিয়ে ৩৭০ ধারা বাতিলের পর অনেকটাই পরিস্থিতি স্বাভাবিক হয়ে উঠেছে জম্মু-কাশ্মীরে।