Asianet News BanglaAsianet News Bangla

রাজ্যপাল থেকে উপরাষ্ট্রপতির আসনে বসতে চলেছেন জগদীপ ধনখড়, রইল তাঁর উত্থানের কাহিনি

আগামী ৬ অগাস্ট হবে উপরাষ্ট্রপতি নির্বাচন। পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড় এনডিএ-র উপরাষ্ট্রপতি পদপ্রার্থীবিজেপি প্রধান জেপি নাড্ডা শনিবার দিল্লিতে এই ঘোষণা করেছেন।

who is jagdeep dhankhar he is nda vice presidential candidate bsm
Author
Kolkata, First Published Jul 16, 2022, 11:12 PM IST

আগামী ৬ অগাস্ট হবে উপরাষ্ট্রপতি নির্বাচন। পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড় এনডিএ-র উপরাষ্ট্রপতি পদপ্রার্থীবিজেপি প্রধান জেপি নাড্ডা শনিবার দিল্লিতে এই ঘোষণা করেছেন। তিনি বলেছেন উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে জগদীপ ধনখড়ের নাম নিয়ে আলোচনা হয়েছিল। তাতে বিজেপি  সংসদীয় কমিটির সদস্য ও এনডিএরর নেতারা সহম জানিয়েছেন। ২০১৯ সাল থেকেই এই রাজ্যের রাজ্যপাল হিসেবে দায়িত্ব সামলাচ্ছেন তিনি। রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতি নির্বাচনে যথেষ্ট শক্ত জায়গায় রয়েছে বিজেপি ও সহযোগীরা। তাই তাঁর জয়ের আশা অনেকটাই বেশি। 

জগদীপ ধনখড়ঃ
জন্ম- রাজস্থানের ঝুনঝুনুর কিতানা গ্রামে  ১৯৫১ সালে জন্ম হয়েছিল জগদীপ ধনখড়ের। প্রথম জীবনের পড়াশুনা সৈনিক স্কুল থেকে। পরবর্তীকালে জয়পুরের   রাজস্থান বিশ্ববিদ্যালয় থেকে আইন নিয়ে পড়াশুনা করেছিলেন। রাজস্থান হাইকোর্ট ও সুপ্রিম কোর্টে তিনি সাফল্যের সঙ্গে ওকালতি করেছিলেন। ১৯৯০ সালে তিনি সিনিয়ার অ্যাডভোকেড হন। 

রাজনীতিঃ
১৯৮৯ সালে ঝুনঝুনু লোকসভাকেন্দ্রের ভোটে দাঁড়িয়েছিলেন এবং  জিতে ছিলেন। তরপর ১৯৯০ সালে কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন। ১৯৯৩ সালে রাজস্থান বিধানসভায় কৃষ্ণগড় আসন থেকে ভোটে দাঁড়িয়ে জিতেছিলেন। ২০১৯ সাল থেকে রাজ্যের রাজ্যপালের দায়িত্ব সামলাচ্ছেন তিনি।  বিজেপির কেন্দ্রীয় নেতা মন্ত্রীদের সঙ্গে তাঁর সুসম্পর্ক রয়েছে। ভারতীয় সংবিধান নিয়ে তিনি এখনও চর্চা করেন বলে জানিয়েছেন। 

শনিবার দিল্লিতে ভারতীয় জনতা পার্টির  সংসদীয় বৈঠকে ন্যাশানাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সের বৈঠকেও ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে জগদীপ ধনখড়ের নাম নিয়ে আলোচনা হয়েছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেই বৈঠকে উপস্থিত ছিলেন। তিনিও সম্মতি জানিয়েছেন বলে সূত্রের খবর। আগামী ৬ অগাস্ট উপরাষ্ট্রপতি নির্বাতন হবে। মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ১৯ জুলাই। 

 

Follow Us:
Download App:
  • android
  • ios