ভারতের কোভিড পরিসংখ্যানে উল্লেখযোগ্য পরিবর্তন ধরা পড়ল সোমবার। একদিনেই অনেকটা কমল দৈনিক নতুন করোনা রোগীর সংখ্যা। এদিন সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুসারে গত ২৪ ঘন্টায় ভারতে নতুন করোনাভাইরাস রোগীর সন্ধান মিলেছে ৩০,৫৪৮। রবিবার সকালে এই সংখ্যাটা ছিল ৪১,১০০। অর্থাৎ একদিনেই দৈনিক নতুন রোগীর সংখ্যা কমেছে ১০,০০০-এর বেশি। এই নিয়ে টানা আট দিন ভারতের দৈনিক নতুন কোভিড রোগীর সংখ্যা ৫০,০০০ এর নিচে থাকল।

স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রকের দেওয়া তথ্য অনুসারে সব মিলিয়ে সোমবার সকাল পর্যন্ত দেশের মোট কোভিড রোগীর সংখ্যা পৌঁছেছে ৮৮,৪৫,১২৭-এ। গত ২৪ ঘন্টায় কোভিড জনিত কারণে মৃত্যু হয়েছে ৪৩৫ জনের, ফলে ভারতের মোট কোভিড মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১,৩০,০৭০-তে। অন্যদিকে চিকিৎসাধীন রোগীর সংখ্যা এদিনও ৫ লক্ষের নিচেই রয়েছে। আর এখন পর্যন্ত সুস্থ হয়ে গিয়েছেন ৮২,৪৯,৫৭৯ জন।

এদিন, স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, বিশ্বব্যাপী প্রতি ১০ লক্ষে কোভিড আক্রান্তের সংখ্যা ভারতেই এখন সবচেয়ে কম। আর পনেরোটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে এই সংখ্যাটা ভারতের জাতীয় গড়ের থেকেও কম। একইসঙ্গে আরও বেড়েছে ভারতের সুস্থ হয়ে ওঠার হার। এই মুহূর্তে দেশের কোভিড রোগীদের সুস্থ হয়ে ওঠার হার ৯৩.০৯ শতাংশ।

অন্যদিকে, কভিডের জন্য নমুনা পরীক্ষার ক্ষেত্রে নতুন উচ্চতা ছুঁয়েছে ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিকেল রিসার্চ বা আইসিএমআর। তারা জানিয়েছে, ১৫ নভেম্বর পর্যন্ত কোভিড-১৯-এর জন্য ১২,৫৬,৯৮,৫২৫ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এরমধ্যে রবিবারই পরীক্ষা করা হয়েছে ৮,৬১,৭০৬টি নমুনা।