Asianet News BanglaAsianet News Bangla

Local Train: রবিবার থেকে রাজ্যে ছুটবে লোকাল ট্রেন, তার আগে নজর রাখুন এই ৫টি বিষয়ে

রেলের পক্ষ থেকে জানান হয়েছে প্রতিটি লোকাল ট্রেনে দিনে দুবার করে স্যানিটাইজ করা হবে। তবে যাত্রীদেরও সচেতন হতে হবে বলেও দাবি করেছে রেল কর্তৃপক্ষ।

Local train service is starting from Sunday, look at these five point before boarding  train bsm
Author
Kolkata, First Published Oct 30, 2021, 9:26 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনাভাইরাসের (Coronavirus) সংক্রমণের দ্বিতীয় তরঙ্গের সময় থেকেই বন্ধ ছিল লোকাল ট্রেন (Local Tralin) পরিষেবা। প্রায় ৬ মাস বন্ধ থাকার পর উৎসবের মরশুমে রবিবার (Sunday) থেকে আবারও জনসাধারণের জন্য লোকালট্রেন পরিষেবা চালু হচ্ছে। দূর্গা পুজোর পর থেকেই এই রাজ্যে কোভিড ১৯ সংক্রমণ বাড়ছে। এই অবস্থায় লোকাল ট্রেন চালু কতটা যুক্তি  সংগত তা নিয়ে প্রশ্ন তুলেছেন বিষেজ্ঞরা। তবে লোকাল ট্রেন চালু করাটা যে জরুরি তাও মেনে নিয়েছেন তাঁরা। এই পরিস্থিতিতে লোকাল ট্রেনে পা রাখার আগে জেনে নিন কোন কোন বিষয়ে গুরুত্বদিচ্ছে রেলঃ

১. স্যানিটাইজেশনঃ
ট্রেন পরিষেবা জনগণের জন্য শুরু করার আগে ট্রেনের স্যানিটাইজেশনের ওপর জোর দিচ্ছে রেল। শনিবার থেকে হাওড়া ও শিয়ালদা শাখায় থাকা ট্রেনের ট্যানিটাইজেশন শুরু হয়েছে। ট্রেনের হাতল, সিটের পাশাপাশি চালক ও গার্ডের কামরাও স্যানিটাইজ করা হয়েছে। 

২. দূরত্ববিধিঃ
৫০ শতাংশ যাত্রী নিয়ে লোকাল ট্রেন টালানোর অনুমতি দিয়েছে রাজ্য। ট্রেনের যাত্রীদের যাতে দূতর্ববিধি বজায় থাকে সেইজন্য দুটি সিটের মধ্যে ক্রস চিহ্ন আঁকা স্টিকার লাগিয়ে দিয়েছে রেল। এই সিটে কোনও যাত্রীর বসার অনুমতি নেই। 

৩. প্রচারঃ 
স্যানিটাইজেশনের পাশাপাশি যাত্রীদের মধ্যে সচেতনতামূলক প্রচার চালাবে রেল। যাত্রীরা যাতে দূরত্ববিধি বজায় রাখে তারওপর জোর দিচ্ছে। স্যানিটাইজেশন নিয়েও মাইকে প্রচার চালাবে রেল। মাস্ক পরা ও স্য়ানিটাইজেশ নিয়েও প্রচার চালাবে রেল। 

৪. নজরদারিঃ 
যাত্রীরা যাতে করোনাভাইরাস সংক্রান্ত আচরণবিধি মেনে চলেন তার জন্য নজরদারি চালাবে রেল। যাত্রীরা মাস্ক পরছেন কিনা তাও খতিয়ে দেখা যাবে। রেল পুলিশের সংখ্যা বাড়ানো হবে বলেও রেল সূত্রের খবর। ট্রেনের পাশাপাশি স্টেশন চত্ত্বরেও নজরদারি চালান হবে বলেও রেল সূত্রের খবর। অযথা যাতে ভিড় না হয় তার দিকেও গুরুত্বদেওয়া হবে। 

৫. আবেদনঃ

 রাজ্য সরকারের পক্ষ ৫০ শতাংশ যাত্রী নিয়ে ট্রেন চালানোর অনুমতি দেওয়া হয়েছে। কিন্তু রেলের আবেদন খুব প্রয়োজন ছাড়া যাত্রীরা যেন লোকাল ট্রেনে চড়া থেকে বিরত থাকেন। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী বলেছেন, যাত্রীদের কাছে তাঁরা আবেদন করছেন খুব প্রয়োজন না হলে কোনও মানুষই যেন ট্রেনে না চড়েন। অন্যদিকে টিকিক কাউন্টারের ভিড় এড়াতে রেল যাত্রীদের টিকিট কাটার অ্যাপ ডাউনলোড করতে আবেদন জানিয়েছে রেল। এই অ্যাপের মাধ্যমে যেকোনও সময়ই টিকিট কাটা যাবে বলেও জানিয়েছে।। 

Mamata Banerjee: 'কংগ্রেসই শক্তি দিচ্ছে মোদীকে', প্রশান্ত কিশোরের পর এবার বিস্ফোরক মমতা বন্দ্য়োপাধ্যায়

PM Modi: করজোড়ে প্রণাম, G-20 শীর্ষ সম্মেলনের এই ছবিগুলি বলে দেয়আন্তর্জাতিক স্তরে কতটা গুরুত্বপূর্ণ ভারত

Taliban: চুপি চুপি তালিবান কূটনীতিক নিয়োগ পাকিস্তানে, মুখ খোলেনি আফগান প্রশাসনও

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী রাজ্য পুজোর পর থেকে করোনাভাইরাসের সংক্রমণ ক্রমশই বাড়ছে। স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী শনিবার আক্রান্ত্রের সংখ্যা ছিল ৯৮২। রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১৫ লক্ষের বেশি। শুক্র-শনিবার মৃত্যু হয়েছে ৮ জনের। এই অবস্থায় লোকাল ট্রেনে সফরের জন্য টিকা নেওয়ার ওপর জোর দেওয়া হয়েছে। রেলের পক্ষ থেকে জানান হয়েছে প্রতিটি লোকাল ট্রেনে দিনে দুবার করে স্যানিটাইজ করা হবে। তবে যাত্রীদেরও সচেতন হতে হবে বলেও দাবি করেছে রেল কর্তৃপক্ষ। রেলের এক আধিকারিক বলেছেন যাত্রীরা কোভিড আচরণ মানছেন কিনা তার ওপর নজর রাখবে জিআরপি ও আরপিএফ। তবে রবিবার থেকে আগের মতই ট্রেন চালানোর জন্য রেল যে প্রস্তুত রয়েছে তাও জানিয়ে দেওয়া হয়েছে।

Follow Us:
Download App:
  • android
  • ios