Asianet News Bangla

ভগবান রামকে এবার টেক্কা দেবেন তাঁর ভক্ত, বিশ্বের সবচেয়ে বড় হনুমান মূর্তি তৈরি হচ্ছে এদেশেই

  • অযোধ্যায় তৈরি হচ্ছে রাম মূর্তি
  • রামভক্ত হনুমানেরও মূর্তি তৈরির ভাবনা
  • হনুমানের জন্মস্থানে তৈরি হবে এই মূর্তি
  • পৃথিবীর সবচেয়ে বড় হনুমান মূর্তি হবে এটি
World Tallest Hanuman Sculpture May Come Up in Karnataka
Author
Kolkata, First Published Feb 22, 2020, 11:10 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

অযোধ্যায় রামমন্দির তৈরি হবে, এমনটাই রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। তবে কেমল রামমন্দির নয় অযোধ্যায় এক বিশাল বড় রামের মূর্তি তৈরি করার পরিকল্পনা নিয়েছে শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট। প্রস্তুতিও চলছে জোড় কদমে।

এদিকে রামের প্রধান ভক্ত হলেন শ্রী হনুমানজী। তাই প্রভুর যখন মূর্তি তৈরি হচ্ছে, তখন বাদ যান কেন বজরংবলীজি। এবার হনুমানের এক বিশাল মূর্তি তৈরি করার পরিকল্পনা নিয়েছে হনুমান জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট। 

কর্ণাটকের হাম্পিতে অবস্থিত এই হনুমান জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট। ট্রাস্টের অন্যতম প্রতিষ্ঠাতা গোবিন্দানন্দ সরস্বতী স্বামী জানিয়েছেন রাম জন্মভূমি ট্রাস্ট গঠনের দিনই গঠিত হয়েছিল হনুমান জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টও। হনুমানের জন্মভূমি হিসাবে পরিচিত কিশকিন্ধ্যা। যা বর্তমানে হাম্পি হিসাবেই পরিচিত। সেখানেই এই বিশাল হনুমান মূর্তি নির্মান করা হবে। যার উচ্চতা হবে ২১৫ মিটার। এই মর্তি বিশ্বে হনুমানজীর সবচেয়ে বড় মূর্তি হতে চলেছে বলে দাবি করা হচ্ছে ট্রাস্টের পক্ষ থেকে। 

আরও পড়ুন: জঙ্গলে নাচছে তিন ভাল্লুক ছানা,খুদেদের কেরামতিতে মাত হল নেট দুনিয়া

আগামী দু'মাস ধরে হনুমান মূর্তির জন্য জায়গা খোঁজার কাজ চলবে। প্রাথমিক ভাবে কোপাল জেলার গঙ্গাবতী তালুককেই মূর্তি নির্মানের জন্য পছন্দ ট্রাস্টের। যদিও কর্ণাটক সরকার এখনও এই বিষয়ে কিছুই জানে না বলে দাবি করেছেন রাজ্যের এক মন্ত্রী। 

রাম মূর্তির কাজ  শুরু হলেই তাঁর ভক্ত হনুমানের  মূর্তির কাজও শুরু হবে বলে জানিয়েছে ট্রাস্ট। মানুষের অনুদানেই তৈরি হবে এই বিশাল মূর্তি। বর্তমানে হনুমান ট্রাস্টের সদস্য সংখ্যা ২০। 

আরও পড়ুন: মুম্বইয়ের বস্তির জয়জয়কার মার্কিন মুলুকে, আমেরিকা'স গট ট্যালেন্টের সেরা 'ভি আনবিটেবল'

হাম্পির হনুমান জন্মভূমি ট্রাস্টের তরফ থেকে জানানো হয়েছে অযোধ্যায় যে রামের মূর্তি তৈরি হচ্ছে, তার থেকে ১০ ফুট ছোট করা হবে হনুমানজির মূর্তিকে, কারণ তিনি ছিলেন রাম ভক্ত। তবে খরচ কত পড়তে পারে, তা এখনও জানা যায়নি।

বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় মূর্তি রয়েছে এদেশেই। স্ট্যাচু অফ লিবার্টির থেকেও বড় সর্দার বল্লভভাই প্যাটেলের মূর্তি নির্মান হয়েছে গুজরাতে। যার উচ্চতা ১৮২ ফুট। তবে স্ট্যাচু অব ইউনিটির সঙ্গে পাল্লা দিতে ইতিমধ্যে ভারতে আরও দুটি মূর্তি নির্মান হচ্ছে। মুম্বইতে তৈরি হচ্ছে ছত্রপতি শিবাজী মহারাজের ২১২ মিটার মূর্তি। আর অযোধ্যায় তৈরি হচ্ছে রামের মূর্তি। তার সঙ্গে এবার বিশ্বের সবচেয়ে বড় হনুমান মূর্তিও তৈরি হতে চলেছে এদেশে।

Follow Us:
Download App:
  • android
  • ios