ওড়িশার বালাসোর থেকে উদ্ধার হয়েছে  একটি হলুদ রঙের কচ্ছপ। আর এই কচ্ছপটি বিরল  প্রজাতির বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা। উদ্ধার হওয়া হলুদ কচ্ছপটি বনদফতরের হাতে তুলে দেওয়া হয়েছে। 

বালাসোরের সুজানপুর গ্রাম থেকেই পাওয়া গেছে এই বিলর প্রজাতির এই কচ্ছপটি। গোটা গা ও পাগুলি হলুদ রঙের। বন্যপ্রাণ বিশেষজ্ঞ বি আচার্য জানিয়েছেন এই প্রজাতির কচ্ছপ খুব কম দেখতে পাওয়া যায়। তিনি এমন সুন্দর হলুদ কচ্ছপ আগে কখনও দেখননি বলেও জানিয়েছেন। তিনিও ছবিটি সোশ্যাল মিডিয়ায় দিয়েছেন। আর তারপর থেকেই নিমেশের মধ্যে তা ভাইরাল হয়ে যায়। ছবিটি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন ইন্ডিয়ার ফরেস্ট সার্ভিসের আধিকারিক সুশান্ত নন্দা। সঙ্গে তিনি লিখেছেন যতদূর সম্ভব এটি একটি আলবিনো। 

বনদফতের শীর্ষ স্থানীয় কর্তা জানিয়েছেন কয়েক বছর আগে সিন্ধের স্থানীয় কৃষকরা এই জাতীয় কচ্ছপ উদ্ধার করেছিল। পাশাপাশি তিনি আরও জানিয়েছেন গায়ের রং হলুদ হবে। আর গোলাপি রঙের চোখ হবে। অ্যালবিনো প্রজাতির এটাই মূল লক্ষ্য। সোশ্যাল মিডিয়ায় অনেকেই লিখেছেন এই জাতীয় হলুদ রঙের কচ্ছপ তাঁরা কখনই দেখেননি। 

প্রকৃতির তাণ্ডবে বিপর্যস্ত উত্তরাখণ্ডের পিথরাগড়, মেঘভাঙা বৃষ্টির ভয়ঙ্কর ছবিগুলি একবার দে

সৌদির রাজা সলমন বিন ভর্তি রয়েছেন হাসপাতালে, সফর বাতিল করেছেন ইরাকের প্রধানমন্ত্রী ...

এক বিশেষজ্ঞ জানিয়েছেন এটি অ্যালবিনো স্পিপিং কচ্ছপ। অনেক প্রাণিও জিন ঘঠিত মিশ্রনের কারণে এই দেহের রঙের পরিবর্তন হয়। সম্প্রতি কাজিরাঙায় একটি সোলানি বাঘ দেখতে পাওয়া গেছে। অপর এক ব্যক্তি জানিয়েছেন অ্যালবিনো ইন্ডিয়ান ফ্ল্যাপশেল কচ্ছপ ভারতে দেখতে পাওয়া যায়। তবে এটি সাধারণ কচ্ছপের মতই দেখতে হয়। কিন্তু এটি বিশেষ একটি নমুনা। যা ১০ হাজার জনের মধ্যে মাত্র একজনের শরীরে দেখতে পাওয়া যায় বলেও তিনি মনে করেন।