Asianet News BanglaAsianet News Bangla

'কোভিড-পরবর্তী বিশ্বে ভারত হবে সমস্যাহীন', কানাডার ইনভেস্ট ইন্ডিয়া সম্মেলনে কী বললেন মোদী

বিনিয়োগের অন্যতম আকর্ষণীয় কেন্দ্র হল ভারত

কানাডার 'ইনভেস্ট ইন্ডিয়া কনফারেন্স'এ বললেন প্রধানমন্ত্রী

ভারতে বিনিয়োগের কী কী সুবিধা রয়েছে

কীভাবে কোভিডের সমস্য়া সামলে উঠল ভারত

 

Answer to all your questions is India, PM Modi said at Invest India conference in Canada ALB
Author
Kolkata, First Published Oct 8, 2020, 8:49 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বিনিয়োগের অন্যতম আকর্ষণীয় কেন্দ্র হল ভারত। কারণ প্রত্যেকেরই এই দেশে শিল্প স্থাপন এবং বিনিয়োগ করার সুযোগ রয়েছে। কানাডায় আয়োজিত 'ইনভেস্ট ইন্ডিয়া কনফারেন্স'এ ভার্চুয়াল বক্তব্য রাখতে গিয়ে এমনটাই বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এদিন ভিডিও কনফারেন্সে কানাডার বিনিয়োগকারীদের সঙ্গে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী। তিনি বলেন, ভারত এবং কানাডা দুই দেশই একে অপরের প্রবৃদ্ধিতে অবদান রেখেছে। তিনি কানাডার পরিকাঠামো ক্ষেত্রে বিনিয়োগকারী সংস্থাগুলির কথা বলেন। জানান, ভারতে যখন বিদেশি বিনিয়োগ শুরু হয়েছিল, তখন কানাডিয়ান পেনশন ফান্ড ছিল অন্যতম প্রথম বিনিয়োগকারী সংস্থা। ভারতের হাইওয়ে, বিমানবন্দর, লজিস্টিক্স ক্ষেত্রের মতো বিভিন্ন ক্ষেত্রে কানাডিয়ান বিনিয়োগকারীরা বিনিয়োগ করেছে।

ভারতে বিনিয়োগের সুবিধার বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, এখানে সরকারি সংস্থার পাশাপাশি বেসরকারী সংস্থার সঙ্গেও অংশিদারিত্বে কাজ করার সুযোগ রয়েছে। কোভিড-পরবর্তী বিশ্বে বহু দেশেই উত্পাদন সংক্রান্ত সমস্যা, সরবরাহের চেইনের সমস্যার মতো বহু সমস্যায় জর্জরিত হবে। তবে, ভারত এইসব 'প্রাকৃতিক সমস্যার' ঊর্ধ্বে নিয়ে গিয়েছে নিজেকে, বলে দাবি করেছেন নরেন্দ্র মোদী।

উদাহরণ হিসাবে তিনি বলেন, লকডাউনে 'লজিস্টিকস ব্যাহত' থাকলেও ভারত সরাসরি কৃষক, দরিদ্র ও অভাবী মানুষ এবং মহিলাদের কাছে প্রয়োজনীয় অর্থ পৌঁছে দিতে পেরেছে। মহামারির সময়ে অভাবীদের কাছে সরবরাহ করা হয়েছে খাদ্যশস্য এবং রান্নার গ্যাস। এদিন তিনি ফের কোভিড -১৯ ভ্যাকসিন উৎপাদন এবং সরবরাহে বিশ্বকে সাহায্য করতে ভারত প্রস্তুত, বলে আশ্বাস দেন।

 

Follow Us:
Download App:
  • android
  • ios