পরপর দুটি জোরালো বিস্ফোরণ। তাতে থরথরিয়ে কেঁপে উঠল মঞ্চ। সেই কম্পমান মঞ্চের উপর দাঁড়িয়েই সোমবার দ্বিতীয়বারের জন্য আফগানিস্তানের রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণ করলেন আশরাফ ঘানি। তাঁর শপথ গ্রহণের পোডিয়ামের সামনে দিয়েই প্রাণ ভয়ে মাথা নিচু করে অভ্যাগতদের নিরাপদে সরে যেতে দেখা গেল।

শুধু দুটি জোরালো বিস্ফোরণই নয়, এদিন আশরাফ ঘানির আফগান রাষ্ট্রপতি হিসাবে দ্বিতীয়বার শপথ নেওয়ার সময় রাজধানী কাবুলের বহু জায়গায় গুলিও চলে। সংবাদ সংস্থা এএনআই শপথগ্রহণ অনুষ্ঠানের একটি ভিডিও প্রকাশ করেছে। তাতে দেখা যাচ্ছে শপথ নেওয়ার পর দেশবাসীর উদ্দেশ্যে পোডিয়ামে দাঁড়িয়ে ভাষণ দিচ্ছেন পুননির্বাচিত প্রেসিডেন্ট। আর সেই সময়ই জোরালো বিস্ফোরণে থরথরিয়ে কেঁপে উঠছে তাঁর মঞ্চ। গুলি চালনার শব্দও শোনা যায়।

কয়েকজন মহিলা ও অন্যান্য অভ্যাগত প্রাণ বাঁচাতে শপথমঞ্চ ত্য়াগ করলেও ঘানি কিন্তু বিচলিত না হয়ে বক্তৃতা দিয়ে যান তাঁর নিরাপত্তাকর্মীদের সক্রিয় হয়ে অবস্থান নিতে দেখা যায়। তবে কারা এই হামলা চালালো, কেন চালালো তা এখনও স্পষ্ট নয়। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে তালিবানদের শান্তি আলোচনার মধ্যেই রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল।