রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদে চলছে জলবায়ু সম্মেলন। আর সেখানে গিয়ে প্রবল সমালোচনার মুখে পড়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারো। বিশ্বের ফুসফুস হিসেবে পরিচিত অ্যামাজন অরণ্য দীর্ঘদিন ধরে জলতে থাকলেও তিনি তার মোকাবিলায় প্রায় কোনও ব্যবস্থাই  নেননি। এই অবস্থায মুখ রক্ষা করতে এই ভয়াবহ কান্ডে মঙ্গলবার ৬৩ জনকে গ্রেফতার করা হল।

এদিন ব্রাজিলের প্রতিরক্ষামন্ত্রী আজেভেদো ই সিলভা জানান, অ্যামাজন দহনের দায়ে ৬৩ জনকে গ্রেফতারের পাশাপাশি ৮৭ লক্ষ মার্কিন ডলার জরিমানা করা হয়েছে। একই সঙ্গে তিনি জানিয়েছেন ইতিমধ্যে স্থলে ৫৭১টি ও আকাশপথে ২৫০টি অভিযান চালিয়েছে ব্রাজিল সেনাবাহিনী। গত অগাস্ট মাসে বিশ্বজূড়ে সমালোচনার মুখে পড়ে ব্রাজিলের প্রেসিডেন্ট সেনাবাহিনীকে পাঠান আগুন নিয়ন্ত্রণে।  

আজেভেদো আরও জানিয়েছেন তাঁদের মহাকাশচর্চা কেন্দ্রর রিপোর্ট অনুযায়ী চলতি বছরের অগাস্টে অ্যামাজন এলাকায় ৩০,৯০১টি অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। গত বছর একই সময়ে ১০,৪২১টি অগ্নিকান্ডের ঘটনা ঘটেছিল। তবে সেপ্টেম্বরে অনেকটাই সামাল দেওয়া গিয়েছে বলে দাবি তাঁর। সেপ্টেম্বরে গড়ে ৩৩,৪২৬ টি মতো অগ্নিকান্ড ঘটে অ্যামাজনে। কিন্তু এই বছর সেই সংখ্যা কমে দাঁড়িয়েছে, ১৭,০৯৫।