বিদেশের মাটিতে এমন ঘটনা আগে দেখা যায়নি। ভারতের জাতীয় পতাকায় মোড়া অন্তত ২০০টি গাড়ির মিছিল চলেছে ভারতের জাতীয় সঙ্গীত বাজাতে বাজাতে। ৭৪তম স্বাধীনতা দিবসে এমন ঘটনাই দেখা গেল কানাডা-র বুকে। বিদেশের মাটিতে ভারতের স্বাধীনতা দিবস উদযাপন মানে, এতদিন ছিল দূতাবাসে পতাকা উত্তোলন, সামান্য কিছু অনুষ্ঠান।

সংবাদ সংস্থা এএনআই এই অনবদ্য আয়োজনের একটি ২ মিনিটের ভিডিও ফুটেজ প্রকাশ করেছে। ভ্যাঙ্কুভারের ভারতীয় কনস্যুলেট জেনারেল এই ভিডিওটি রেকর্ড করেছেন। জানা গিয়েছে এই 'তিরঙ্গা কার ব়্যালি' শুরু হয়েছিল সারি শহরের ইয়র্ক বিজনেস সেন্টারে অবস্থিত 'রেডিয়ার ইন্ডিয়া'র কার্যালয় থেকে। চলে  ভ্যাঙ্কুভার শহর পর্যন্ত। এই আকর্ষণীয় স্বাধীনতা দিবস উদযাপনের আয়োজন করেছিল 'গুরুকুল কানাডা' এবং 'ফ্রেন্ডস অফ ইন্ডিয়া-কানাডা' নামে দুটি অনাবাসী ভারতীয়দের সংগঠন। তবে শুধু এই দুই সংগঠনের সদস্যরাই নন, কানাডার আরও অনেক অনাবাসী ভারতীয়ই এই কার ব়্যালিতে অংশ নিয়েছেন।

চলার পথে শুধু ভারতের জাতীয় সঙ্গীতই নয়, বেজেছে হিন্দি ভাষায় বহু দেশাত্মবোধক গানই। সারবদ্ধ দিয়ে একে অপরের সঙ্গে পর্যাপ্ত দূরত্ব বজায় গাড়িগুলি চলছিল। এই দুর্দান্ত আয়োজনের মাধ্যমে অনাবাসী ভারতীয়রা তাঁদের শিকড়কেই ছুঁতে চাননি। একইসঙ্গে ভারত-কানাডা বন্ধুত্বের সম্পর্ককেও তুলে ধরেছেন। সেই কারণেই প্রত্য়েকটি গাড়িতে ভারতের সঙ্গে সঙ্গে কানাডার জাতীয় পতাকাও ছিল।

শুধু এই ব়্যালিই নয়, ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ১৫ অগাস্ট তারিখে ভারতের সঙ্গে একাত্মতা প্রদর্শনে কানাডার নায়াগ্রা জলপ্রপাতও গেরুয়া, সাদা এবং সবুজ রঙের আলোয় আলোকিত করা হয়েছে।