Asianet News BanglaAsianet News Bangla

Climate Change: জলবায়ু পরিবর্তনের কারণে অসুস্থ বিশ্বের 'প্রথম' মহিলা, লড়াই জটিল রোগের সঙ্গে

হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন অসুস্থ মহিলার স্বাস্থ্য ক্রমশই খারাপের দিকে যাচ্ছে। তিনি হাইড্রেটেড থাকার চেষ্টা করছেন। জরুরি ভিত্তিতে কোনও কী করে দ্রুততার কোনও রোগীর জলের অভাব পূর্ণ করা যায় তার পথ খুঁজতে হবে চিকিৎসকদের। 

Canadian women may be world's first sick person due to climate change bsm
Author
Kolkata, First Published Nov 9, 2021, 6:33 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

জলবায়ু পরিবর্তনের (climate change) ভয়ঙ্কর ছবি ক্রমশই স্পষ্ট হচ্ছে। জলবায়ু সামিট শেষ হয়েছে এখনও মাত্র এক সপ্তাহ আগে। কিন্তু এখনও মধ্যে সামনে আসতে শুরু করেছে তার মারাত্মক প্রভাব। ৭০ বছরের কানাডার (Canada)মহিলা অ্যাকানাডিয়ান হতে চলেছেন বিশ্বের সম্ভবত প্রথম রোগী- যিনি জলবায়ু পরিবর্তনের কারণে অসুস্থ হয়ে পড়েছেন। চলতি বছর শুরুতেই মারাত্মক তাপপ্রবাহকেই মহিলার স্বাস্থ্য অবনতির কারণ হিসেবে দেখছেন চিকিৎসকরা। কুটেনে লেক হাসপাতালের চিকিৎসক ডক্টার কাইল মেরিট, যিনি রোগীর রোগ নির্ণয় করেছেন তিনি টাইম কলোনিস্টকে একসঙ্গে একাধিক স্বাস্থ্য সমস্যার সঙ্গে লড়াই করা রোগীদের তাপপ্রবাহের ক্রমবর্ধমান প্রভাব সম্পর্কে সতর্ক করেদিয়েছেন। 

হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন অসুস্থ মহিলার স্বাস্থ্য ক্রমশই খারাপের দিকে যাচ্ছে। তিনি হাইড্রেটেড থাকার চেষ্টা করছেন। জরুরি ভিত্তিতে কোনও কী করে দ্রুততার কোনও রোগীর জলের অভাব পূর্ণ করা যায় তার পথ খুঁজতে হবে চিকিৎসকদের। পাশাপাশি প্রবল গরমে মানুষ কী করে নিজেকে ঠান্ডা রাখতে তারও উপায় খুঁজে বার করতে হবে।  স্থানীয় এক সংবাদ প্রতিবেদনে বলা হয়েছিল চলতি বছর শুরুর দিকে তাপপ্রবাহের ফলে স্থানীয় বাসিন্দারা নিজেদের ঠান্ডা রাখতে স্প্রের বোতল কিনেছেন। বেড়েছিল  জলের চাহিদাও। 

Air India: সরকারি কর্মীদের জন্য নতুন নিয়ম, এয়ার ইন্ডিয়ার বিমান আর বাধ্যতামূলক নয়

চলতি বছর শুরুর দিকে কানাডা আর মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু অংশে রেকর্ড তাপমাত্রা বৃদ্ধি পেয়েছিল। কানাডার মত শীত প্রধান দেশের তাপমাত্রা ৪৯ ডিগ্রির কাঁটা পার করেছিল। পাশাপাশি তাপপ্রবাহের হুমকিও সহ্য করতে হয়েছিল স্থানীয় বাসিন্দারা। যার জরুরি অবস্থা তৈরি করেছিল। আবহাওয়াবিদদের দাবি জলবায়ু পরিবর্তনের কারণেই এই অবহাওয়া আরও খারাপ হচ্ছে। যা আগামী দিনে পরিস্থিতি আরও জটিল করে তুলবে। রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী জলবায়ু পরিবর্তনের কারণে চলতি বছর ব্রিটিশ কলম্বিয়াতে ২৩৩ জনের মৃত্যু হয়েছে। 

Cong vs BJP: রাফালকাণ্ডে ঘুষ নিয়ে রণংদেহী কংগ্রেস-বিজেপি, উত্তপ্ত জাতীয় রাজনীতি

IED Recover: আবার কী সক্রিয় হচ্ছে জঙ্গিরা, মণিপুর-মায়ানমার সীমান্তে উদ্ধার প্রচুর বিস্ফোরক ঘিরে প্রশ্ন

আবহাওয়াবিদদের কথায় দ্রুত জলবায়ু পরিবর্তনের বিপদ নিয়ে সচেতন না হলে সমস্যা আরও বাড়বে। বিশ্বের তাপমাত্রা যত বাড়বে ততই এজাতীয় সংকট বাড়বে। ইতিমধ্যেই কাডানায় জলবায়ু পরিবর্ত নিয়ে প্রচার শুরু হয়েছে। যার সামনের সারিতে রয়েছে স্বাস্থ্য সেবা কর্মী ও পরিবেশ কর্মীরা। তাঁরা প্যানেটারি হেলথ নামে এখটি সংস্থা চালু করে জলবায়ু পরিবর্তেন মারাত্মক প্রভাব সম্পর্কে স্থানীয় বাসিন্দাদের সচেতনাতার কাজ শুরু করেছেন।

Canadian women may be world's first sick person due to climate change bsm

Follow Us:
Download App:
  • android
  • ios