Asianet News BanglaAsianet News Bangla

শেষ হল কান চলচ্চিত্র উৎসব, ২০২১ সালে বিজয়ীদের তালিকায় কারা

২০১৯ সালে শেষবারের মতো পাল্ম দ’র পুরষ্কার জিতেছিল বং জুন হো-র ছবি ‘প্যারাসাইট’। হংকংয়ের 'অল দ্য ক্রোজ ইন দ্য ওয়ার্ল্ড' সেরা স্বল্প দৈর্ঘ্যের ছবি হিসেবে নির্বাচিত হয়। ফ্রান্সের এই চলচ্ছিত্র উৎসব সাড়া বিশ্বের সিনেমা প্রেমীদের কাছে অস্কারের থেকে কোনও অংশে কম নয়।

cannes 2021 film festival ends know highlights bjc
Author
Kolkata, First Published Jul 18, 2021, 5:46 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

গত বছর করোনা আবহের মধ্যে বন্ধ ছিল কান চলচ্চিত্র উৎসব। ২০১৯ সালে শেষবারের মতো পাল্ম দ’র পুরষ্কার জিতেছিল বং জুন হো-র ছবি ‘প্যারাসাইট’। হংকংয়ের 'অল দ্য ক্রোজ ইন দ্য ওয়ার্ল্ড' সেরা স্বল্প দৈর্ঘ্যের ছবি হিসেবে নির্বাচিত হয়। ফ্রান্সের এই চলচ্ছিত্র উৎসব সাড়া বিশ্বের সিনেমা প্রেমীদের কাছে অস্কারের থেকে কোনও অংশে কম নয়। ২০১৯ সালে করোনা অতিমারীর জন্য বন্ধ ছিল কান চলচ্চিত্র উৎসব। সেই কারনেই অনেকে এই বছরের অপেক্ষায় ছিলেন। অবশেষে কিছুদিন আগেই পুরষ্কার বিতরণী অনুষ্ঠানের মাধ্যমে শেষ হল এই বছরের ফ্রান্সের কান চলচ্চিত্র উৎসব। এই বছরে জুরি বোর্ডের সদস্যদের মধ্যে ছিলেন লেখিকা তথা পরিচালক জেসিকা হাউসনার, অভিনেত্রী তথা পরিচালক মেলানি লরাঁ, লেখিকা তথা পরিচালক ক্লেবার মেন্ডোন্সা, ফিলহো, অভিনেতা তাহর রহিম, পরিচালক মাতি ডিয়োপ, সঙ্গীতশিল্পী মাইল্যান ফার্মার এবং অভিনেত্রী তথা পরিচালক ম্যাগি জাইলেনহাল। বোর্ডের শীর্ষে ছিলেন স্পাইক লি।

আরও পড়ুন- বাহুবলিকে নিয়ে ছিল মনে সন্দেহ, প্রভাসকে নিয়েও বিতর্কে কঙ্গনা

আরও পড়ুন- মুম্বইয়ের ১০ ফুট বাই ১০ ফুটের ঘরে বড় হয়ে উঠা, আজ সেই ভিকি কৌশল সুপারস্টার

২০২১ কান চলচ্চিত্র অনুষ্ঠানের বিজয়ীদের তালিকা

১) এই বছর ঐতিহাসিকভাবে পাল্ম দ’র-এর পুরস্কার জিতেনিয়েছেন ফরাসি পরিচালক জুলিয়া ডুকুরনাও-এর ছবি ‘তিতান’।

২) বিশেষ জুরি পুরস্কার পান ইজরায়েলের নাদাভ লাপিদ(আহেদ’স নি ছবির জন্য)। এর পাশাপাশি তাইল্যান্ডের আপিচাপং বীরাসেতাকুল (মেমোরিয়া' ছবির জন্য) ।

৩) সেরা অভিনেতা -  কালেব লন্দ্রি জোন্স (মার্কিন যুক্তরাষ্ট্র) 'নিত্রম' ছবির জন্য।

৪) সেরা পরিচালক - 'আনেত' ছবির জন্য লিওস কারাক্স (ফ্রান্স)।

৫) সেরা অভিনেত্রী – নরওয়ে থেকে রেনাত রাইনস্ব ‘ওয়ার্স্ট পার্সন অন দ্য ওয়ার্ল্ড' ছবির জন্য। 

৬) গ্রাঁ প্রি - 'কম্পার্টমেন্ট নম্বর ৬' সিনেমার জন্য ইয়ুহো কুয়োসমানেন (ফিনল্যান্ড) এবং আশগার ফারহাদি  'আ হিরো' সিনেমার জন্য (ইরান) 

Follow Us:
Download App:
  • android
  • ios