Asianet News Bangla

মাত্র ২-৩ মাসেই উধাও অ্যান্টিবটি, বারবার করোনা আক্রান্তের আশঙ্কা উড়িয়ে দিচ্ছেন না বিশেষজ্ঞরা

করোনাভাইরাসের অ্যান্টিবডি বেশিদিন থাকে না
অদৃশ্য হতে সময় নেয় ২-৩ মাস
জানাচ্ছে চিনের নতুন একটি সমীক্ষা রিপোর্ট 
তবে আরও পরীক্ষার প্রয়োজন রয়েছে বলে মন্তব্য বিশেষজ্ঞের
 

coronavirus antibodies disappear 2 to 3 month after people recover
Author
Kolkata, First Published Jun 19, 2020, 2:43 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

এক করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পরেও আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকেই যাচ্ছে। বিষযটি উড়িয়ে দিচ্ছেন না বিশেষজ্ঞরা। কারণ নতুন একটি গবেষণায় দেখা যাচ্ছে করোনাভাইরাসের বিরুদ্ধে মানব দেহে যে অ্যান্টিবডি তৈরি হয় তা মানুষের দেহে থাকে মাত্র দুই থেকে তিন মাস। তাই  যাঁদের রোগ প্রতিরোধের ক্ষমতা কম,  সেরে ওটার পরে তাঁদের আরও বেশি করে সাবধানতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। 

চিন ওয়াংঝাউ প্রদেশে একটি সমীক্ষা চালিয়েছিল। ৩৭ জনের শরীর থেকে অ্যান্টিবডি সংগ্রহ করেছিল। যারা করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপতালে ভর্তি হয়েছিল। পাশাপাশি এমন ৩৭ জনের অ্যান্টিবটি সংগ্রহ করা হয়েছিল যারা করোনাভাইরাসে আক্রান্ত হলেও কোনও লক্ষণ দেখা যানি। সমীক্ষার রিপোর্ট থেকে স্পষ্ট হয় অ্যান্টিবডি মাত্র কয়েক মাসের জন্যই মানব দেহে থাকে। খুব অল্প সময় পরই তা অদৃশ্য হয়ে যায়। লক্ষণ নেই এমন ৪০ শতাংশ করোনা আক্রান্তের শরীর থেকে অ্যান্টবডি অদৃশ্য হতে মাত্র ২-৩ মাস সময় নেয়। একই সময়ে ১৩ শতাংশ লক্ষণ যুক্ত করোনা আক্রান্তের দেহ থেকে অ্যান্টবডি হারিয়ে যায়। যে কোনও রোগ জীবানুর সঙ্গে লড়াই করার জন্য মানব দেবে অ্যান্টিবডি তৈরি হয়। সমীক্ষায় দেখা গেছে ৯৩ শতাংশ লক্ষণয়ুক্ত ৯৬ শতাংশ অলক্ষণ যুক্ত করোনা আক্রান্তের মধ্যেই ধীরে ধীরে হ্রাস পাচ্ছে অ্যান্টিবডি। \

গালওয়ানে কেন নিরস্ত্র ছিল ভারতীয় জওয়ানরা, রাহুলের প্রশ্নের উত্তর দিচ্ছে 'ইতিহাস' ...
গালওয়ান উপত্যকার নামকরণের ইতিহাস, কারাকোরামের পাহাড়ে মিশে রয়েছেন গুলামের শৈশব ...

করোনা-মহামারী মোকাবিলায় আগামী দিনে বিশ্ব কী পুদক্ষেপ নেবে? কী ভারে তৈরি করা হবে রণনীতি তা স্পষ্ট করতেই এই জাতীয়য় সমীক্ষা চালান হয়েছে। পাসাপাশি জানার চেষ্টা করা হয়েছে করোনাভাইরাসের বিরুদ্ধে কোনও একটি মানুষ কতক্ষণ লড়াই করতে পারে। করোনাভাইরাসের কারণে বর্তমানে এক দেশ থেকে অন্য দেশে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা রয়েছে। কিন্তু বেশি দিন এই ভাবে চলা সম্ভব নয়। বিশ্বে অনেক দেশই ইমিউনিটি পাসপোর্টের কথা চিন্তাভাবনা করছে। এই অবস্থায় দাঁড়িয়ে মানব শরীরে তৈরি হওয়ার অ্যান্টিবডির আয়ু পরীক্ষা করে দেখা হচ্ছিল। পরীক্ষাটি খুবই সংক্ষিপ্ত বলেও সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে। তবে আগামী দিনে পদক্ষেপ গ্রহণে সহযোগিতা করবে বলেও আশা প্রকাশ করা হয়েছে। তবে করোনাভাইরাসের সংক্রমণ রুখতে প্রতিষেধক বা ওষুধই হবে মূল হাতিরায়। তাও জানান হয়েছে সংস্থার পক্ষ থেকে।  

শৌচালয় থেকে সাবধান, জল দেওয়ার সময়ও ছড়াতে পারে করোনার জীবানু দাবি চিনের বিজ্ঞানীদের ...

চিনের এই গবেষণাপত্রটি বৃহস্পতিবারই নেচার জার্নালে ছাপা হয়েছে। গবেষকদের মতে বিষয়টি নিয়ে আরও গবেষণার প্রয়োজন রয়েছে। চিকিৎক অ্যান্টনি ফাউচি জানিয়েছেন তাঁর কাছে এমন অনেক উদাহরণ রয়েছে লক্ষণযুক্ত করোনা রোগীদের অ্যান্টিবডি রীতিমত শক্তিশালী। কিন্তু তাওতাঁরা করোনা প্রতিরোধে সক্ষম হয়নি। আবার এমন অনেকে রয়েছেন যাঁদের রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হতে এক বছরেরও কম সময় লেগেছে। অনেকের আবার কয়েক মাস সময় লাগে। তিনি অবশ্য সন্দেহ প্রকাশ করেছে করোনাভাইরাসের চরিত্র নিয়ে। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios