কুমিরের আক্রমণের ঘটনা নতুন কিছুই নয়। তবে কোনও পার্টির মধ্যে যদি আচমকাই কুমির আক্রমণ করে তাহলে কি করবেন? ভাবছেনতো এমনটা আবার হয় নাকি। এমনই ঘটনাই ঘটেছে সুইডেনের স্টকহোমে। সেখানে একটি কিউবান কুমির আচমকাই আক্রমণ করে বসে। সেই কুমিরের আক্রমণে আহত হন একজন ব্যক্তি। 

সুইডেনের স্টকহোম, আর সোখানকার-ই স্ক্যানসেন অ্যাকোয়ারিয়ামে মঙ্গলবার একটি প্রাইভেট পার্টির আয়োজন করা হয়েছিল। সেখানেই ঘটে এই বিপত্তি। সেই অনুষ্ঠানে একজন ব্যাক্তিকে আচমকাই আক্রমণ করে বসে অ্যাকোয়ারিয়ামের ভেতরে থাকা একটি কুমির। পুলিশ জানিয়েছেন এই ঘটনার সময় ব্যাক্তির হাত, সুরক্ষা কাঁচের ভুল দিকে ছিল। যার ফলেই ঘটে গিয়েছে এমন মারাত্মক ঘটনা। হাত ভুল দিকে থাকায় কুমিরটি সহজেই তাঁর হাতে আক্রমণ করে বসে। 

এই অ্যাকোয়ারিয়ামের হেড জোনাস ওয়াহলস্ট্রোম স্টকহোমের একটি স্থানীয় সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, 'ঘটনার সময় ওই ব্যক্তি সরীসৃপের দিকে তার পিঠ রেখে ৭০ এর দশকের একটি ঘটনা সম্পর্কে ভাষণ দিচ্ছিলেন। ভাষণ দিতে গিয়ে কিছুটা অন্যমনষ্ক হয়ে পড়েন তিনি। সেই কারণেই তিনি খেয়ালই করেননি তাঁর হাতটি অ্যাকোয়ারিয়ামের সুরক্ষিত কাঁচের ভিতরে চলে গিয়েছে। বিষয়টি খেয়াল করার আগেই ঘটে যায় বিপত্তি। অনেক কষ্টে কোনও মতে বেড় করে আনা হয় তাঁর হাত, তবে রক্ত তখনও বন্ধ হচ্ছিল না। উপস্থিত লোকজন প্রাথমিকভাবে রক্ত বন্ধ করার চেষ্টা করলেও তা সম্ভব হয়নি। এরপরেই তাঁকে নিয়ে যাওয়া হয় স্থানীয় এক হাসপাতালে। আপাতত তিনি হাসপাতালেই চিকিৎসাধীন। 

কুমিরের প্রজাতির মধ্যে কিউবার কুমির সবচেয়ে বেশি আক্রমণাত্মক বলে মনে করা হয়। স্ক্যানসেন অ্যাকোয়ারিয়ামে দুটি কিউবান কুমির আছে। যাদের একটির নাম ক্যাসট্রো ও অপরটির নাম হিলারি। ১৯৭০ সালে ফিডেন ক্যাসট্রো ( কিউবান রাজনৈতিক নেতা, সমাজতন্ত্রী ও বিপ্লবী) ভ্লাদিমির শতালভ (রাশিয়ার মহাকাশচারী) -কে এই দুটি কুমির উপহার হিসাবে দিয়েছিলেন। ১৯৮১ সালে তাদের মস্কো চিড়িয়াখানা থেকে সেখানে আনা হয়। 

ঘটনাটি ঠিক কি হয়েছিল তা এখনও পর্যন্ত সঠিকভাবে জানা যায়নি। সবটাই জানিয়েছেন ওই অ্যাকোয়ারিয়ামের হেড। তবে স্টকহোম পুলিশ জানিয়েছে সেদিন ঠিক কি ঘটেছিল সবটা জানার জন্য তারা তদন্ত চালাচ্ছে। খুব শিঘ্রই সামনে আসবে সত্যিটা।