দুই কোরিয়ার সম্পর্ক স্বাভাবিক করতে তিনি মধ্যস্থতা করেছেন। কথা বলেছেন উত্তর কোরিয়ার সর্বাধিনায়ক কিম জম উনের সঙ্গেও। কাশ্মীর ইস্যুতেও তিনি মধ্যস্থতা করতে চান। এবিষয়ে কোনও রাখঢাক নেই মার্কিন প্রেসিডেন্টের।  আগেই  মধ্যস্থতার  প্রস্তাব দিয়েছিলেন তিনি। ফের একবার কাশ্মীর ইস্যুতে সেই প্রস্তাব দিলেন ট্রাম্প।

পাশে বসে রয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তাঁর সামনেই ভারতকে  কাশ্মীর ইস্যুতে মধ্যস্থতার প্রস্তাব দিলেন ডোনাল্ড ট্রাম্প। বললেন, কাশ্মীর নিয়ে সাহায্য করতে চান তিনি। গত অগস্ট থেকে এই নিয়ে চতুর্থবার ভারতকে মধ্যস্থতার প্রস্তাব দিলেন মার্কিন প্রেসিডেন্ট। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে বৈঠকের আগে আগ বাড়িয়েই এই প্রস্তাব দিতে দেখা গেল ট্রাম্পকে। 

আরও পড়ুন: ঘন কুয়াশায় মুড়ে দিন শুরু হল রাজধানীর, খারাপ আবহাওয়া জন্য বিপর্যস্ত বিমান ও রেল পরিষেবা

পাকিস্তানের  প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে কাশ্মীর ইস্যু নিয়ে আলোচনা চালাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। সুইজারল্যান্ডের দাভোসে আয়োজিত ওয়ার্ল্ড ইমকনিমক সামিটের ফাঁকে দুই রাষ্ট্রপ্রধানের বৈঠকও হচ্ছে। সেই বৈঠকের আগেই ট্রাম্প বলেন," আমরা কিছু সীমান্ত নিয়ে একসঙ্গে কাজ করছি। কাশ্মীর ও পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্ক নিয়েও আমাদের আলোচনা হয়েছে। যদি দরকার পরে আমরা অবশ্যই সাহায্য করব। আমারা গুরুত্বের সঙ্গে বিষয়টির দিকে নজর রাখছি।"

আরও পড়ুন: শহরে আরও খানিকটা নামল পারদ, সপ্তাহন্তে ফের জমিয়ে শীত বঙ্গে

ইমরানও কাশ্মীর ইস্যুতে ট্রাম্পের সাহায্য চেয়েছেন। গত বছর জুলাইতে হোয়াইট হাউসে গিয়ে একই আর্জি জানিয়েছিলেন ইমরান। তবে কাশ্মীরের মতো দ্বিপাক্ষিক বিষয়ে আমেরিকার মধ্যস্থতার কোনো প্রশ্নই নেই, আগেই সাফ জানিয়ে দিয়েছিল দিল্লি। 

আগামী মাসেই প্রথমবার ভারতে সফরে আসার কথা রয়েছে  মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। বিশেষজ্ঞমহলের ধারণা, তার আগে কাশ্মীর প্রসঙ্গ ফের টেনে তুলতে চাইছেন মার্কিন প্রেসিডেন্ট।