কলকাতা শহরে আরও নামল তাপমাত্রার পারদ। বুধবার শহর তিলোত্তমার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি নিচে। মঙ্গলবার এই সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.৮ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪.৭ ডিগ্রি সেলসিয়াস। এটিও স্বাভাবিকের থেকে এক ডিগ্রি নীচে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল ৪৪ থেকে ৯৬ শতাংশ। 

হাওয়া অফিস আগেই পূর্বাভাস দিয়েছিল। দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই ২ থেকে ৩ ডিগ্রি অবধি নামতে পারে তাপমাত্রা। সেই পূর্বাভাস মেনেই মঙ্গলবার থেকে নিম্নমুখী তাপমাত্রার পারদ। 

আরও পড়ুন: পাশে বসে ইমরান, ভারতের অস্বস্তি বাড়িয়ে কাশ্মীর নিয়ে ফের মধ্যস্থতার প্রস্তাব ট্রাম্পের

পশ্চিমি ঝঞ্ঝার জেরে তুষারপাত হচ্ছে জম্মু-কাশ্মীর, হিমাচলপ্রদেশ ও উত্তরাখণ্ডের পার্বত্য এলাকায়। আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি ও উত্তরপ্রদেশে। সেই শীতল হাওয়া এসে পশ্চিমবঙ্গে তাপমাত্রা আরও কমাবে। 

কলকাতায় এদিন সকালে সামান্য কুয়াশা থাকলেও বেলা বাড়তেই আকাশ পরিষ্কার হয়ে যায়। স্বাভাবিতের বনিচে রয়েছে রাত ও দিনের তাপমাত্রা। এদিকে বৃহস্পতি ও শুক্রবার দার্জিলিং ও কালিম্পং-এ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। শুক্রবারের পর আবহাওয়ার পরিবর্তন হবে। আরও নামবে তাপমাত্রার পারদ। ফলে শনি ও রবি রাজ্যজুড়ে জাঁকিয়ে শীতের পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া দফতর। 

আরও পড়ুন: ঘন কুয়াশায় মুড়ে দিন শুরু হল রাজধানীর, খারাপ আবহাওয়া জন্য বিপর্যস্ত বিমান ও রেল পরিষেবা

মাঘের শুরুতে দক্ষিণবঙ্গে পারদ বাড়তে থাকায় শীত চলে যাচ্ছে বলে চিন্তার ভাজ পড়েছিল অনেকের কপালেই। কিন্তু মঙ্গলবার সকাল থএকে ফের শীতের হিমেল পরশ অনুভূত হতে শুরু করেছে। আবহাওয়া অফিসের পূর্বাভাস চলিত সপ্তাহে গোটাটাই সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা নীচের দিকেই থাকবে।