ভারতের আকাশে চিন মুখী ইরানিয়ান প্লেনে বোমাতঙ্ক, বিপদ ঠেকাতে আকাশে উড়ল ফাইটার জেট

| Oct 03 2022, 01:50 PM IST

ভারতের আকাশে চিন মুখী ইরানিয়ান প্লেনে বোমাতঙ্ক, বিপদ ঠেকাতে আকাশে উড়ল ফাইটার জেট

সংক্ষিপ্ত

ভারতের আকাশে ইরানিয়ান প্লেনে বোমাতঙ্ককে ঘিরে ছড়াল চাঞ্চল্য। পরে এই নিয়ে একটি বয়ান বেসরকারিভাবে জারি করা হয়েছে। যাতে পরিস্কার বলা হয়েছে বোমাতঙ্ক ঠেকাতে একযোগে এদিন কাজ করেছে বায়ু সেনা ও অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক।  
 

দুর্গাপুজোর মহাঅষ্টমীর সকালে ভারতের আকাশে এক প্লেনে বোমাতঙ্ক। যদিও, প্রথমে বোমাতঙ্কের কথা জানানি বিমানের পাইলট। এমারজেন্সি রয়েছে বলে তিনি দিল্লি বিমান বন্দরে অবতরণের অনুমতি চেয়েছিলেন। পরে বোমাতঙ্কের বিষয়টি সামনে আসে। এই বিমানটি ইরানের মাহান এযারলাইন্সের বলে জানা গিয়েছে। বিমানটি তেহরান থেকে চিনের গোয়াংঝু শহরে যাচ্ছিল। 

জানা গিয়েছে, ৩ অক্টোবর সকালে ভারতের আকাশে প্রবেশ করার পরই মাহান এয়ারলাইন্সের বিমানের পাইলট দিল্লি বিমানবন্দরে অবতরণ করতে চান বলে এয়ার ট্র্যাফিক কন্ট্রোলকে জানান। কিন্তু এয়ার ট্রাফিক কন্ট্রোল থেকে মাহান এয়ারের পাইলটকে জয়পুরে ল্যান্ড করার পরামর্শ দেন। দিল্লি এয়ার ট্র্যাফিক কন্ট্রোল থেকে জানানো হয় কিছু টেকনিক্যাল সমস্যা রয়েছে। তাই তারা ওই পাইলটের অনুরোধ নিতে পাচ্ছেন না। ইরানের মাহান এয়ারের বিমানটিকে জয়পুর বিমানবন্দরে অবতরণ করতে বলে দিল্লি এয়ার ট্র্যাফিক। ইতিমধ্যে তেহরান থেকে ইনটেলিজেন্সের মাধ্যমে ভারতের অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের কাছে একটি তথ্য আসে। সেখানে জানানো হয় মাহান এয়ারলাইন্সের বিমানে বোমাতঙ্ক হয়েছে। বিমানে থাকা এক যাত্রী বোম দিয়ে প্লেন উড়িয়ে দেওয়ার হুমকি দিয়েছেন। অবিলম্বে বিমান ভারতের কোনও বিমানবন্দরে অবতরণের দাবিও নাকি জানিয়েছে ওই যাত্রী। 

Subscribe to get breaking news alerts

এই খবর পাওয়ার পরই অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক থেকে বায়ুসেনাকে রেড অ্যালার্ট দেওয়া হয়। বায়ু সেনার দুটি ফাইটার জেট এরপর সুখোই-৩০এমকেআই যথাক্রমে পঞ্জাব ও জোধপুর থেকে দিল্লি-র উপরে চলে আসে। তারা ইরানিয়ান প্লেনটিকে গাইড করতে থাকেন । কিন্তু, মাঝ আকাশে থাকা এই ধরনের বিমানে জঙ্গি হুমকি থাকলে তাকে অবতরণের জন্য যে যে প্রক্রিয়া অনুসরণ করতে হয়, তা করার আগেই ইরানিয়ান প্লেনটি চিনের আকাশে প্রবেশ করে ফেলে। যার ফলে বায়ু সেনা চিনের আকাশে আর প্রবেশ করতে পারেনি।  

এদিকে, ইরানের মাহান এয়ারে বোমাতঙ্কের খবর সামনে আসতেই দিল্লি পুলিশকে সতর্ক করা হয়। দিল্লি বিমানবন্দরেও এই ধরনের অবতরণের মোকাবিলায় থাকা ব্যবস্থাকে দ্রুত বলবৎ করা হয়। যার ফলে ফায়ার ব্রিগেড থেকে শুরু করে নিরাপত্তা বাহিনী, অ্যাম্বুল্যান্স সব প্রস্তুত রাখা হয়েছিল আগে থেকেই।   
আরও পড়ুন-  
Durga Puja 2022 : সুইডেনের মাটিতে 'আত্মজা' রূপে আত্মপ্রকাশ মা দুর্গার 
Durga Puja 2022 : যুক্তরাজ্যের 'আড্ডা'-র দুর্গাপুজোয় আজ মহাঅষ্টমী, দেখুন ভিডিও 
পাঁচেই শেষ নয়, পৃথিবীর ভিতরে আরও এক মহাসাগরের সন্ধান পেলেন বিজ্ঞানীরা। দেখুন ছবি 

null