বাক স্বাধীনতার পক্ষে জোরদার সওয়াল, ফের বোমা ফাটালেন এলন মাস্ক

| Apr 15 2022, 03:26 PM IST

বাক স্বাধীনতার পক্ষে জোরদার সওয়াল, ফের বোমা ফাটালেন এলন মাস্ক

সংক্ষিপ্ত

এলন মাস্ক বর্তমানে টুইটারের দ্বিতীয় বৃহত্তম শেয়ারহোল্ডার। ফোর্বস ট্যালি অনুসারে ২৭৩.৬ বিলিয়ন মার্কিন ডলার সম্পদ নিয়ে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হলেন ইলন মাস্ক।

টুইটারকে কিনে নেওয়ার ইচ্ছা প্রকাশ করে লোভনীয় অফার সামনে রেখেছিলেন টেসলার সিইও এলন মাস্ক। এবার শুক্রবার নয়া ঘোষণা তাঁর। এলন মাস্কের দাবি বাকস্বাধীনতার জন্য একটা সোশ্যাল প্ল্যাটফর্ম থাকা প্রয়োজন। এজন্য টুইটারে বড় বদল আনা প্রয়োজন বলে মনে করছেন তিনি। টুইটারের মত গুরুত্বপূর্ণ সোশ্যাল মিডিয়া সাইটকে আরও দায়িত্ববান হতে হবে বলে মনে করেন তিনি। তাই তাঁর দাবি টুইটারে নিজের মতামত স্বাধীনভাবে প্রকাশ করার জন্য বিশেষ জায়গা থাকা উচিত। 

এই বক্তব্য সান ফ্রানসিসকোর বাসিন্দা মাস্ক তুলে ধরেন ভ্যানকুভারে টেড টকে। উল্লেখ্য এলন মাস্ক বর্তমানে টুইটারের দ্বিতীয় বৃহত্তম শেয়ারহোল্ডার। ফোর্বস ট্যালি অনুসারে ২৭৩.৬ বিলিয়ন মার্কিন ডলার সম্পদ নিয়ে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হলেন এলন মাস্ক। বৃহস্পতিবার এসইসি-তে দেওয়া একটি আপডেট বলছে টুইটারের ১০০ শতাংশ কেনার জন্য লোভনীয় প্রস্তাব দিয়েছেন তিনি। তিনি নগদে শেয়ার প্রতি ৫৪.২০ ডলার অফার করছেন।

Subscribe to get breaking news alerts

ব্লুমবার্গের মতে মাস্কের সম্পদের পরিমাণ প্রায় $২৬০ বিলিয়ন। টুইটারের বাজার মূল্য প্রায় $৩৭ বিলিয়ন। সিএনবিসি অনুসারে মাস্কের অফারের টুইটারের মূল্য প্রায় $৪৩ বিলিয়ন। সম্প্রতি এলন মাস্ক সংস্থার ৯.২ শতাংশ শেয়ার কিনে নেন। তার জন্য মাস্ককে খরচ করতে হয়েছে তিন বিলিয়ন মার্কিন ডলার। 

মারিউপোল দখলে মরিয়া রুশ সেনা, মস্কোর দাবি হাজার ইউক্রেনীয় সৈন্যের আত্মসমর্পণ

কার দিয়ে তাকিয়ে অমন মিষ্টি হাসি সলমন খানের, জলদি বিয়ে করার পরামর্শ অনুগামীদের

পাতিলেবু চোর! শুনতে অবাক লাগলেও গুদামের তালা ভেঙে ৬০ কিলো পাতিলেবু নিয়ে চম্পট

১৩ই এপ্রিল টুইটারকে লেখা এক চিঠিতে এই ইচ্ছা প্রকাশ করেন তিনি। তিনি বলেন শেয়ার প্রতি ৫৪.২০ ডলার অফার করছেন, যদি টুইটার তার প্রস্তাবে রাজি না হয়, তবে নিজের বর্তমান শেয়ার সম্পর্কে তার অবস্থান বদলাতে হয়ত বাধ্য হবেন তিনি। টুইটার বর্তমানে গোল্ডম্যান শ্যাক্স, উইলসন সোনসিনি গুডরিচ এবং রোসাটির নির্দেশিকা নিয়ে মাস্কের অফারটি মূল্যায়ন করে।

তবে মাস্কের এই অফারে খুব বেশি সন্তুষ্ট নন টুইটারের অন্যান্য শেয়ারহোল্ডাররা। সৌদি আরবের যুবরাজ আলওয়ালিদ বিন তালাল তার ভেরিফায়েড অ্যাকাউন্ট থেকে এই চুক্তি সম্পর্কে টুইট করেছেন। নিজেকে "টুইটারের বৃহত্তম এবং দীর্ঘমেয়াদী শেয়ারহোল্ডারদের একজন" হিসাবে বর্ণনা করে তিনি বলেন যে মাস্কের প্রস্তাবটি তাঁর পছন্দ নয়। তিনি এটি খারিজ করছেন। 

যদিও বৃহস্পতিবার টুইটার অফারের বিষয়টি নিশ্চিত করে একটি প্রেস রিলিজ জারি করে বলেছে, "টুইটার বোর্ড অফ ডিরেক্টরস কোম্পানি এবং সমস্ত টুইটারের স্টকহোল্ডারদের স্বার্থে এলন মাস্কের প্রস্তাবটি গুরুত্ব সহকারে বিবেচনা ও পর্যালোচনা করবে।"

এদিকে, টুইটার শেয়ার মাস্কের হস্তক্ষেপের খবরে ১৩ শতাংশের বেশি বেড়েছে। টেসলার শেয়ার ১.৫ শতাংশ কমে গেছে এই আশঙ্কায় যে টুইটারের অন্যতম শেয়ার হোল্ডার মাস্ক হয়ত এখন টেসলা, স্পেসএক্স, দ্য বোরিং কোম্পানি এবং নিউরালিংকের বিষয়ে ততটা আগের মত গুরুত্ব দেবেন না। উল্লেখ্য, মাস্ক একবার টুইটারের সহ-প্রতিষ্ঠাতা এবং প্রাক্তন সিইও জ্যাক ডরসিকে বলেছিলেন যে দুটি কোম্পানি একসাথে চালানো একটি খারাপ ধারণা।

Read more Articles on