রাষ্ট্রসংঘের সামরিক পরিদর্শকদের উপর গুলি ছুড়েছে ভারতীয় সেনা। গুরুতর অভিযোগ করল পাকিস্তান সেনাবাহিনী। নিয়ন্ত্রণ রেখা বরাবর ইচ্ছাকৃতভাবেই ভারত ওই হামলা চালিয়েছে বলে অভিযোগ। তবে, সবটাই 'সম্পূর্ণ মিথ্যা, ভিত্তিহীন এবং তথ্যগতভাবে ভুল', বলে জানিয়ে দিল ভারতীয় সেনা। সেনার যুক্তিতে আরও একবার ব্যর্থ আন্তর্জাতিক স্তরে ভারতকে বদনাম করার পাকিস্তানি ষড়যন্ত্র।   

শুক্রবার, পাক সেনাবাহিনী অভিযোগ করেছিল নিয়ন্ত্রণরেখা বরাবর চিরিকোট সেক্টরে ভারতীয় সেনা রাষ্ট্রসংঘ-এর একটি গাড়ির উপর 'ইচ্ছাকৃতভাবে' গুলি চালিয়েছিল। তারা দাবি করেছিল, ওই গাড়িতে রাষ্ট্রসংঘের দুই সামরিক পর্যবেক্ষক ছিলেন। কোনও প্ররোচনা ছাড়াই ভারতীয় সেনা কীভাবে সীমান্তে যুদ্ধবিরতি লঙ্ঘন করে থাকে, তা দেখাতেই তাঁদেরকে নিয়ন্ত্রণরেখার কাছে নিয়ে এসেছিল পাক কর্তৃপক্ষ। তাদের পরিদর্শনের সময়ই ওই গাড়ি লক্ষ্য করে গুলি চালিয়েছিল ভারতীয় সেনা, এমনটাই দাবি করেছিল পাকিস্তান।

এদিন এই গুরুতর অভিযোগের জবাবে, ভারতীয় সামরিক বাহিনী জানিয়েছে, শুক্রবার চিরিকোট সেক্টরে ভারতীয় পক্ষ থেকে কোনও গোলাগুলিই চালানো হয়নি। রাষ্ট্রসংঘের গাড়ি, বিশেষ করে ভারত-পাকিস্তান নিয়ন্ত্রণরেখার মতো বিতর্কিত এলাকায় ভ্রমণের আগে, সব পক্ষকেই তা জানিয়ে দেয়। তাই, শুক্রবার চিরিকোট সেক্টরে তাদের গাড়ি আসছে, তা আগে থেকেই জানত ভারতীয় পক্ষ। তাই এই জাতীয় কোনও গুলিবর্ষণের প্রশ্নই ওঠে না বলে জানিয়েছে ভারত। তাই রাষ্ট্রসংঘের গাড়ির উপর হামলার বিষয়ে পাকিস্তানের দাবিগুলি 'সম্পূর্ণ মিথ্যা, ভিত্তিহীন এবং তথ্যগতভাবে ভুল'।

সেনার এই যুক্তি খন্ডাবার কোনও প্রচেষ্টা এখনও পাকিস্তানের তরফ থেকে দেখা যায়নি। তবে এই বিষয়ে এখনও রাষ্ট্রসংঘের পক্ষ থেকে কোনও মন্তব্য করা হয়নি।