Asianet News BanglaAsianet News Bangla

জর্জিয়াবাসীর হাতে কুইন কেটিভানের পবিত্র নিদর্শন উপহার ভারতের, আবেগঘন বিদেশমন্ত্রী

দু'দিনের সফরে জর্জিয়াতে গিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। শুক্রবারই সেখানে পৌঁছান তিনি। আর জর্জিয়ায় পা রাখার পরই  জর্জিয়াবাসীর হাতে সেন্ট কুইন কেটিভানের পবিত্র নিদর্শন তুলে দেন। 

India gifts Georgia holy relics of 17th century Queen St Ketevan bmm
Author
Kolkata, First Published Jul 10, 2021, 9:18 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দু'দিনের সফরে জর্জিয়াতে গিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। শুক্রবারই সেখানে পৌঁছান তিনি। আর জর্জিয়ায় পা রাখার পরই  জর্জিয়াবাসীর হাতে সেন্ট কুইন কেটিভানের পবিত্র নিদর্শন তুলে দেন। এই নিদর্শন তুলে দেওয়ার জন্য নিজেকে ধন্য বলে মনে করেন তিনি। আর সেই মুহূর্তে অত্যন্ত আবেগঘন হয়ে পড়েছিলেন বলেও জানিয়েছেন।

আরও পড়ুন- মর্গের বাইরে শুধু স্বজন হারানোর কান্না- লাশ পোড়া কটু গন্ধ, ৫২টা প্রাণ হারিয়ে শোকে বোবা বাংলাদেশ

বিমানবন্দরে তাঁকে স্বাগত জানানোর জন্য উপস্থিত ছিলেন জর্জিয়ার বিদেশমন্ত্রী ডেভিড জালকালিয়ানি। টুইটারে সেই মুহূর্তের বেশ ছবি ছবি পোস্ট করেন জয়শঙ্কর। সেখানে তিনি লেখেন, "টিবিলিসিতে বিদেশমন্ত্রী ডেভিড জালকালিয়ানি আমাকে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছেন। আর সেন্ট কুইন কেটিভানের পবিত্র নিদর্শন জর্জিয়াবাসীর হাতে তুলে দেওয়ার জন্য নিজেকে ধন্য বলে মনে করছি। এটা একটা আবেগঘন মুহূর্ত..." 

 

 

ভারতের এই উপহার পেয়ে খুবই খুশি জর্জিয়াও। সেখানকার বিদেশমন্ত্রী ডেভিড জানিয়েছেন, দুই দেশের মধ্যে সম্পর্ক মজবুত করতে এই সফর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে আর সম্পর্ককে একটা নতুন পর্যায়ে নিয়ে যাবে। 

আরও পড়ুন- "হাড়িভাঙ্গা আমের নাম শুনেছিলাম কখনও খাইনি", শেখ হাসিনাকে চিঠি ‘আপ্লুত’ মমতার

টুইটারে ডেভিড লেখেন, "ভারতের বিদেশমন্ত্রী জয়শঙ্করকে প্রথমবার জর্জিয়ায় স্বাগত জানাতে পেরে আমার খুবই ভালো লাগছে। উনি জর্জিয়ার রানি কেটিভানের নিদর্শন নিয়ে এসেছেন। এই সফর নিশ্চিতভাবে দুই দেশের সম্পর্ককে আরও মজবুত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে আর সম্পর্ককে একটা উচ্চ পর্যায়ে নিয়ে যেতে সাহায্য করবে।"

 

 

১৭-ক দশকে জর্জিয়ার রানি ছিলেন সেন্ট কুইন কেটিভান। তাঁর নিদর্শনগুলি ২০০৫ সালে পুরোনো গোয়ার সেন্ট অগাস্টিন কনভেন্টে পাওয়া গিয়েছিল। অনুমানিক ১৬২৭ সালে সেগুলি গোয়ায় নিয়ে আসা হয়েছিল। আর তখনই সেন্ট অগাস্টিন কমপ্লেক্স দখল করা হয়। ভারতের প্রত্নতাত্ত্বিক সমীক্ষার সূত্রে, সিএসআইআর-সেন্টার ফর সেলুলার অ্যান্ড মলিকুলার বায়োলজি, হায়দরাবাদ ডিএনএ বিশ্লেষণ চালিয়েছিল এর সত্যতা নিশ্চিত করেছে।

আরও পড়ুন- '৮৫ শতাংশই দখলে' - মস্কো থেকে তালিবানি হুঁশিয়ারি, মার্কিন সেনা সরতেই বাড়ল গলার জোর

শনিবারই জয়শঙ্করের জর্জিয়া সফরের শেষ দিন। এদিন জর্জিয়ার সঙ্গে আলোচনায় উঠে আসবে একাধিক আন্তর্জাতিক বিষয়। পাশাপাশি দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করতে ও ভবিষ্যতে একসঙ্গে কাজ করার লক্ষ্য নিয়েও আলোচনা হবে বৈঠকে।

Follow Us:
Download App:
  • android
  • ios