রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের বৈঠকে সবকিছুই যে ভারতের পক্ষে গিয়েছে, তা নয়। কাশ্মীরের ৩৭০ ধারা বাতিল নিয়ে কিন্তু বেশ বেসুরে গেয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মহম্মদ। গত শুক্রবার (২৮ সেপ্টেম্বর) রাষ্ট্রসংঘে তিনি স্পষ্ট ভাষায় জম্মু ও কাশ্মীরে 'আক্রমণ ও দখল' করেছে ভারত, বলে অভিযোগ করেছেন।

ভাষণ দিতে গিয়ে কাশ্মীরে ভারতের নতুন পদক্ষেপ নিয়ে তিনি বলেন, ভারতের এই পদক্ষেপের পিছনে যথেষ্ট কারণ রয়ে, কিন্তু তারপরেও এটা ঠিক নয়। এই ক্ষেত্রে রাষ্ট্র সংঘের সনদ মানা হয়নি বলে অভিযোগ করেন তিনি। পাকিস্তানের সঙ্গে আলোচনায় বসেই ভারতের এই সমস্যা মিটিয়ে ফেলা উচিত বলে মন্তব্য করেন তিনি।

চলতি মাসের শুরুতেই ইস্টার্ন ইকোনমিক ফোরামের শীর্ষ সম্মেলন চলাকালীন ভারতের কাশ্মীর পদক্ষেপের বিষয়টি মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর কাছে ব্যখ্যা করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মাহাথির জানিয়েছেন সেই সময় তিনি নরেন্দ্র মোদীকে জানিয়েছিলেন এর আগেও ভারত আলোচনার মধ্য দিয়ে সমাধান বের করেছে। উত্তেজনা কমাতে ভারত আরও একবার সেই অভিজ্ঞতাকে কাজে লাগানো উচিত।

নরেন্দ্র মোদী তাঁর সঙ্গে সহমতও প্রকাশ করেছিলেন বলে জানিয়েছেন মালয়েশিয় প্রধানমন্ত্রী। তবে তিনি যে সেই পথে হাঁটবেনই সেইরকম কোনও কথা তাঁকে দেননি ভারতের প্রধানমন্ত্রী।