Asianet News BanglaAsianet News Bangla

তালিবানি হামলায় বড় ক্ষতি ভারতের, নিহত পুলিৎজার জয়ী ভারতীয় চিত্র সাংবাদিক

তালিবানি হামলায় বড়সড় ক্ষতির মুখে ভারত। হামলায় নিহত হলেন ভারতীয় চিত্র সাংবাদিক দানিশ সিদ্দিকি।

Indian photojournalist Danish Siddiqui killed in Kandahar bpsb
Author
Kolkata, First Published Jul 16, 2021, 2:28 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

তালিবানি হামলায় বড়সড় ক্ষতির মুখে ভারত। হামলায় নিহত হলেন ভারতীয় চিত্র সাংবাদিক দানিশ সিদ্দিকি। রয়টার্সের প্রধান চিত্র সাংবাদিক হিসেবে কাজ করতেন তিনি। আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর কান্দাহারে তালিবান ও আফগান সেনার মধ্যে চলা যুদ্ধ কভার করতে গিয়েই মৃত্যু হয় তাঁর।

 

এই ভারতীয় চিত্র সাংবাদিক আফগান বাহিনীর সঙ্গে ছিলেন। কান্দাহারের স্পিন বোলডাক জেলায় হামলার মুখে পড়েন। তিন দিন আগেই কোনওক্রমে প্রাণে বেঁচেছিলেন তিনি। সেই উল্লেখ তিনি নিজের ট্যুইটে করেছিলেন তিনি। ট্যুইট করে নিজের অভিজ্ঞতার কথা শেয়ার করেছিলেন। তিনদিন আগেও যখন তিনি আফগান স্পেশাল ফোর্সের সাথে সফর করছিলেন, তখন তাঁর দলটি তালিবানদের হামলার মুখে পড়ে। তারপরে দানিশ টুইট করেছিলেন যে রক্ষা পাওয়ার জন্য তিনি ভাগ্যবান। তবে শেষ রক্ষা হল না। 

তিনি পুলিৎজার পুরষ্কার পেয়েছিলেন। সিএএ বা কৃষকদের আন্দোলন বা করোনার সময়কালে শ্মশানের ছবি; ডেনিশের ছবিগুলি বিশ্বজুড়ে মনোযোগ আকর্ষণ করেছিল। পুলিৎজার বিজয়ী এই সাংবাদিক আফগান সশস্ত্র বাহিনীর সাথে মিশনের সঙ্গী হয়েছিলেন। আফগানিস্তানের যুদ্ধের বিষয়ে ক্রমাগত রিপোর্টিং করছিলেন দানিশ।

 

 

 

তাঁর কেরিয়ারের সময় দানিশ সারা বিশ্বের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ঘটনা কভার করেছিলেন। তিনি ইরাক ও আফগানিস্তানের যুদ্ধ, রোহিঙ্গা শরণার্থী সংকট, নেপাল ভূমিকম্প, হংকংয়ের বিক্ষোভ ইত্যাদির বিষয়ে ছবি তুলেছিলেন। সেই ছবি গোটা বিশ্বকে নাড়িয়ে দিয়েছিল। 

Follow Us:
Download App:
  • android
  • ios