জম্মু ও কাশ্মীর নিয়ে ভারত সরকারের সিদ্ধান্তের পাশে দাঁড়াল রাশিয়া। মস্কোর তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে যে, সংবিধান অনুসরণ করেই জম্মু ও কাশ্মীরের মর্যাদার পরিবর্তন করেছে ভারত সরকার। 

রুশ বিদেশ মন্ত্রকের তরফে প্রকাশিত একটি বিবৃতিতে বলা হয়েছে যে, সংবিধানের বিধি মেনেই ভারত সরকার কাশ্মীরে ৩৭০ ধারা রদ এবং জম্মু ও কাশ্মীর এবং লাদাখ-দুটি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করেছে। বিবৃতিতে আরও বলা হয়েছে যে, তাঁরা আশাবাদী যে, ওই সিদ্ধান্তের  ফলে কাশ্মীরের পরিস্থিতির কোনও অবণতি হবে না। ভারত ও পাকিস্তানের সম্পর্কের স্বাভাবিকত্ব বজায় রাখার বিষয়টিকে রাশিয়া সর্বদাই সমর্থন করে। পাশাপাশি ভারত ও পাকিস্তান দুই দেশকে শান্তি রক্ষার বার্তাও দিয়েছে রাশিয়া। 

রাশিয়ার তরফে প্রকাশিত ওই বিবৃতিতে উল্লেখ করা হয়েছে সিমলা চুক্তির প্রসঙ্গও। সেখানে বলা হয়েছে, তাঁদের আশা  ১৯৭২-এর সিমলা চুক্তি এবং এবং ১৯৯৯-এর লাহোর ঘোষণাপত্র মেনে ভারত ও পাকিস্তান রাজনৈতিকভাবে এবং কূটনেতিকভাবে নিজের মধ্যেকার যাবতীয় সমস্যার সমাধার করবে। 

প্রসঙ্গত জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্য়াহার করে নেওয়ার পর আন্তর্জাতিক মহলে ভারতকে কার্যত এক ঘরে করে তুলতে ব্যস্ত পাকিস্তান। এর জন্য আন্তর্জাতিক নমহলেরও সাহায্য প্রার্থনা করছে পাকিস্তান। তবে রাশিয়ার তরফে প্রকাশিত এই বিবৃতিতে ভারতের পক্ষই যে নিয়েছে রাশিয়া, সেকথা স্পষ্ট।