Asianet News BanglaAsianet News Bangla

Mahatma Gandhi: ভারতের উপহার দেওয়া গান্ধী মূর্তি ভাঙচুর, দুঃখ প্রকাশ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর

অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী স্কট মরিশন আরও বলেছেন এজাতীয় ঘটনা অত্যান্ত নিম্নরুচির। লজ্জাজনক ও হতাশাজনক বলেও জানিয়েছেন তিনি। একই সঙ্গে তিনি বলেছেন এই ধরনের অসম্মান জনক ঘটনা দেখতে পাওয়া যায় না।

mahatma Gandhi s statue gifted by India has been vandalised in Australia bsm
Author
Kolkata, First Published Nov 15, 2021, 6:23 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভারতের উপহার (Indian Gift) দেওয়া ব্রঞ্জের মহাত্মা গান্ধী (Mahatma Gandhi) মূর্তি ভেঙে গুঁড়িয়ে দেওয়া হল অস্ট্রেলিয়ায় (Australia)। এই ঘটনার তীব্র নিন্দা করেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। তিনি বলেছেন এটি অত্যান্ত অসম্মানজনক। এই ঘটনায় ভারত ও অস্ট্রেলিয়ার দুই দেশের মানুষের এই ঘটনায় দুঃখ পেয়েছে বলেও জানিয়েছেন তিনি। 

অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী স্কট মরিশন আরও বলেছেন এজাতীয় ঘটনা অত্যান্ত নিম্নরুচির। লজ্জাজনক ও হতাশাজনক বলেও জানিয়েছেন তিনি। একই সঙ্গে তিনি বলেছেন এই ধরনের অসম্মান জনক ঘটনা দেখতে পাওয়া যায় না। এই ঘটনার জন্য কে দায়ি তাও খতিয়ে দেখা হবে বলেও জানিয়েছেন তিনি। যারা এই ঘটনার সঙ্গে যুক্ত তাঁরা ভারতীয়দের পাশাপাশি অস্ট্রেলিয়ানদেরও চরম অসম্মান করেছেন। 

Tripura Violence: ত্রিপুরায় সাংবাদিক, আইনজীবীদের বিরুদ্ধে UAPA ধারায় মামলা, শুনতে রাজি সুপ্রিম কোর্ট

Delhi Pollution: দিল্লির বায়ু দূষণ মোকাবিলায় কড়া সুপ্রিম কোর্ট, একগুচ্ছ নির্দেশ কেন্দ্রকে

ভারতের স্বাধীনতার ৭৫ বছর উদযাপনের অংশ হিসেবে প্রধাননন্ত্রী মরিসন ভারতের কনসাল জেনারেল রাজকুমার ও অন্যান্য অস্ট্রেলিয়ান নেতাদের সঙ্গে রোভিলের অস্ট্রেলিয়ান-ইন্ডিয়ান কমিউনিটি সেন্টারে মূর্তিটি উন্মোচন করেন। এই ঘটনার কয়েক ঘণ্টা পরে ভাঙচুরের ঘটনাটি ঘটেছে বলে স্থানীয় একটি সংবাদ মাধ্যম জানিয়েছে। ভিক্টোরিয়া পুলিশ জানিয়েছে, শুক্রবার বিকেল ৫টা ৩০ মিনিট থেকে শনিবার বিকেল ৫টা ৩০ মিনিটের মধ্যে মূর্তি ভাঙচুরের ঘটনা ঘটেছে। বেশ কয়েকজন অজ্ঞাতপরিচয় দুষ্কৃতী মূর্তি ভাঙচুর করেছে। মূর্তিটির শিরোচ্ছেদ করা হয়েছে। সেই জন্য একটি পাওয়ারটুল ব্যবহার করা হয়েছে বলেও স্থানীয় প্রশাসন জানিয়েছে। পুলিশ জানিয়েছেন নক্স ক্রাইম ইনভেস্টিগেশন ইউনিটের গোয়েন্দারা এই ঘটনার তদন্ত করছে। 

Rajnath Singh: IDSA এর সঙ্গে জুড়ল মনোহর পারিক্করের নাম, উদ্বোধনে রাজনাথ ফিরে গেলেন অতীতে

ফেডারেশন অব ইন্ডিয়ান অ্যাসোসিয়েশনস অব ভিক্টোরিয়ার সভাপতি সূর্য প্রকাশ সোনিকে উদ্ধৃতি করে বলা হয়েছে, এখানকার মানুষ খুবই মর্মাহত ও দুঃখিত। তিনি আরও বলেছেন, তিনি বুঝতে পারছেন না কী করে এমন নিচু কাজ কেই করতে পারে? এই এলাকার প্রবাসী ভারতীয়দের ৩০ বছরের প্রচেষ্টায় এই মূর্তি বসানো হয়েছিল। অপর এক প্রবাসী ভারতীয়র কথায় ভিক্টোরিয়ায় প্রায় ৩ লক্ষ ভারতীয় বাস করে। তাঁরা কখনই আশা করিনি যে ভিক্টোরিয়াতে এমন ঘটনা ঘটতে পারে। 

Follow Us:
Download App:
  • android
  • ios