Asianet News Bangla

মাকড়সার 'রাক্ষুসে' জালে ঢাকা পড়ছে অস্ট্রেলিয়া, প্রকৃতির খেলার কারণ জানালেন বিশেষজ্ঞরা

মাকড়সার জালে ঢাকা পড়ছে অস্ট্রেলিয়া 
বস্তীর্ণ এলাকায় ঢেউ খেলছে মাকড়শার জাল 
বেঁচে থাকার তাগিদেই এই কাজ 
জানাল বিশেষজ্ঞরা 

massive spider web blankets Australian s bushland watch this viral video bsm
Author
Kolkata, First Published Jun 17, 2021, 9:29 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রাকৃতিক দুর্যোগ কাটতে না কাটতেই অস্ট্রেলিয়ার সামনে নতুন বিপদ। রাক্ষুসে মাকড়ার জালে ছেয়ে যাচ্ছে বিস্তীর্ণ এলাকা। অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ার পূর্ব গিপসল্যান্ডের বিশাল তৃণভূমি ঢাকা পড়েছে মাকড়ার জালে। দূর থেকে দেখলে মনে হবে  সমুদ্রের ঢেউ। বিশাল এই মাকড়ার জালই বর্তমানে আলোচনার বিষয় হয়ে উঠেছে নেটদুনিয়ায়। বন্যার জল সরতেই মাকড়সার জালে ঢাকা পড়ছে বিস্তীর্ণ এলাকা। যা কিছুটা হলেও প্রভাবিত করছে স্থানীয়দের জীবন।

ডেল্টার বিরুদ্ধ কার্যকরী বুস্টার শট দেবে, কোভিড সংক্রমণ রুখতে বড় ঘোষণা স্পুটনিক ভি-র ...  

কিন্তু কেন এই রাক্ষুসে মাকড়ার জাল?
বিবিসি-র একটি প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি প্রবল বন্য হয়েছিল এই এলাকায়। ঝড় বৃষ্টির কারণে রীতিমত ক্ষতিগ্রস্ত হয়েছে এলাকাটি। সাধারণ নাগরিকদের মতই ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে মাকড়সারদেরও। সেই কারণেই বেঁচে থাকা আর অন্যত্র চলে যাওয়ার জন্য জালবুনতে শুরু করেছিল। বিশেষজ্ঞরা জানিয়েছেন, ওড়ার মত জাল বিছান মাকড়াদের বেঁচে থাকার একটি কৌশল। এই পদ্ধতিতে বলা হয় ব্যালোনিং। যেখানে মাকড়সাগুলি মাটি থেকে উপরে উঠে যাওয়ার জন্য জাল বিছাতে শুরু করে। 

করোনাকালে Green Fungus-সংক্রমণ বড় বিপদ, সবুজ ছত্রাকের কারণ আর লক্ষণগুলি জেনে নিন ...

ডেল্টার বিরুদ্ধ কার্যকরী বুস্টার শট দেবে, কোভিড সংক্রমণ রুখতে বড় ঘোষণা স্পুটনিক ভি-র ...
আন্তর্জাতিক সংবাদপত্র দ্যা গার্ডিয়ান বলেছেন এই জাল মানুষের কোনও স্বাস্থ্যের ক্ষতি করে না। তবে মাকড়সার এই জালের কারণে স্থানীয়দের চলাফেরায় কিছুটা সমস্যা তৈরি হতে পারে। কল্পকাহিনি অনুযায়ী মাকড়সার এই জাল মানুষের ত্বকের ক্ষতি করে।- এটির কোনও বৈজ্ঞানিক সত্যতা নেই বলেও জানিয়েছেন তিনি। ওয়েলিংয়  শায়ারের কাউন্সিলর ক্যারনিল ক্রসলে মাকড়ার জালের ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছিলেন। তাঁর পোস্টটি রীতিমত জনপ্রিয়তা পায়। তিনি বলেছেন জাল বুনতে প্রচন্ড ব্যস্ত রয়েছে মাকড়াসারা। তাদের জাল হাওয়ায় উড়েছে। মনে হচ্ছে যেন সমুদ্রের জল আছড়ে পড়ছে। সোশ্যাল মিডিয়ার ক্যাপশানে এই ছবি শেয়ার করার সময় তিনি লিখেছেন, বাতাসও পারেনি মাকড়সাদের এই জাল ছিঁড়তে। মানুষকে বন্যার ত্রাণের জন্য অনুদানের অনুরোধের সময় এসেছে। রাক্ষুসে মাকড়সার এই জাল ঘিরে আতঙ্ক থাকলেও নেটিজেনতা তা খুবই উপভোগ করেছেন। 

Follow Us:
Download App:
  • android
  • ios