অভিবাসী সমস্যায় জর্জরির গোটা ইউরোপ। প্রতিদিনই এশিয়া ও আফ্রিকা থেকে বহু মানুষ একটু আশ্রয়ের খোঁজে বেআইনি ভাবের পারি জমাচ্ছে উইরোপে। এভাবেই অবৈধ ভাবে ব্রিটেনে ঢোকার চেষ্টা করছিলেন ২৫ জন অভিবাসী। সেকারণে একটি রেফ্রিজারেটরের মধ্যে আশ্রয় নিয়েছিলেন তাঁরা। কিন্তু শেষরক্ষা হল না। মাঝপথেই ধরা পড়ল অভিবাসীর দলটি।

একটি বড় নৌকায় করে নেদারল্যান্ড থেকে ব্রিটিনের উদ্দেশ্যে রওনা দিয়েছিল অভিবাসী দলটি। কিন্তু সন্দেহ হওয়াতে ডাচ প্রশাসন নৌকাটিকে ফিরে আসতে বলে। ডাক বন্দর ভ্লারডিনঙিনে নোঙর করে নৌকাটি। সেখানে একটি বড় আকারের রেফ্রিজারেটরের মধ্যে দিকে উদ্ধার করা হয় অভিবাসী দলটিকে।

উদ্ধার হওয়া ২৫ জনের মধ্যে ২ জনের অবস্থা আশঙ্কাজনক, তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকি ২৩ জনকে মেডিক্যাল চেকআপের পর পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে। উদ্ধার হওয়া অভিবাসীদের পরিচয় এখনও জানা যায়নি। তবে এরা অধিকাংশই বয়সে তরুণ। 

গত ২৩ অক্টোবর ব্রিটেনের সাসেক্সে একটি লরি থেকে ৩৯টি মরদহে উদ্ধার করা হয়। মৃতরা সকলেই ভিয়েতনামের বাসিন্দা বলে জানা যায়। অবৈধভাবে ইউরোপে প্রবেশ করতে তারাও রেফ্রিজারেটর ট্রাকের সাহায্য নিয়েছিলেন, কিন্তু দম আটকেই মৃত্যু ঘটে তাদের।