Asianet News BanglaAsianet News Bangla

কোভিডের বুস্টার ডোজের অনুমোদন, আবেদন জমা দিল মডার্ণা

কোভিডের বুস্টার ডোজের অনুমোদনের জন্য আবেদন জমা পড়ল। এই আবেদন জমা দিয়েছে মডার্ণা।

Moderna Submits Application Before US Regulator For Covid Booster Shot bpsb
Author
Kolkata, First Published Sep 2, 2021, 12:31 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ইউ এস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (US Food and Drug Administration) কাছে কোভিডের বুস্টার ডোজের (Covid Booster Shot) অনুমোদনের জন্য আবেদন (Application) জমা পড়ল। এই আবেদন জমা দিয়েছে মডার্ণা(Moderna)। কোভিড ১৯ ভাইরাসের বিভিন্ন ভেরিয়েন্ট যখন দুনিয়া কাঁপাচ্ছে, তখন এই বুস্টার ডোজ সেগুলির বিরুদ্ধে উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছে বলে জানা গিয়েছে।

এমআরএনএ -1273 নামে পরিচিত এই ভ্যাকসিনের তৃতীয় শট ৩৪৪ জন স্বেচ্ছাসেবককে দেওয়া হয়। করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজের ছয় মাস পরে এই বুস্টার ডোজ দেওয়া হয়। প্রথম দুটি ডোজ ছিল ১০০ মাইক্রোগ্রামের। সেখানে বুস্টার শটটি ছিল তার অর্ধেক, ৫০ মাইক্রোগ্রামের।  

Moderna Submits Application Before US Regulator For Covid Booster Shot bpsb

বিশেষজ্ঞরা জানাচ্ছেন এই বুস্টার ডোজ শরীরে অ্যান্টিবডি স্তরের পরিমাণ বৃদ্ধি করেছে। পঁয়ষট্টি বছরেরও ওপরের ব্যক্তিদের শরীরে সক্রিয় হয়েছে কোভিডের বুস্টার ডোজ। এই শটের মধ্যে, ডেল্টা ৪২.৩ গুণেরও বেশি, গামা ৪৩.৬ গুণ এবং বিটা ৩২ গুণ বৃদ্ধি পেয়েছে। অতি সংক্রামক ডেল্টা ভেরিয়েন্ট, যা প্রথমে ভারতে চিহ্নিত হয়েছিল, এখন বিশ্বব্যাপী প্রভাবশালী স্ট্রেন।

নিজের পার্সে কত টাকা রাখেন মুকেশ অম্বানি, জানলে চোখ কপালে উঠবে

ব্যাঙ্কের চেক থেকে রান্নার গ্যাসের দাম, পয়লা সেপ্টেম্বর থেকে চালু একাধিক নতুন নিয়ম

Bank Holidays in September : সেপ্টেম্বর মাসে কোন কোন দিনে বন্ধ ব্যাঙ্ক, দেখে নিন তালিকা

মডার্ণার সিইও স্টিফেন ব্যানসেল এক বিবৃতিতে বলেন, করোনা ভাইরাসকে হারাতে বদ্ধপরিকর মডার্ণা। সেই লক্ষ্যে বিশ্বকে অনেকটা এগিয়ে দিয়েছে কোভিডের বুস্টার ডোজ। শুধু ইউ এস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনই নয়, বুস্টার ডোজ অনুমোদনের জন্য আবেদন জমা দেওয়া হবে ইউরোপীয় মেডিসিন এজেন্সি (ইএমএ) এবং অন্যান্য সংস্থার কাছেও। 

Moderna Submits Application Before US Regulator For Covid Booster Shot bpsb

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইমিউনোকম্প্রোমাইজড ব্যক্তিদের তৃতীয় কোভিড ভ্যাকসিনের ডোজ দেওয়া শুরু করেছে। এদিকে, ২০ সেপ্টেম্বর থেকে তাদের দ্বিতীয় ডোজের আট মাস পরে যোগ্য প্রত্যেককে বুস্টার দেওয়ার পরিকল্পনা করেছে বলে খবর। 

Follow Us:
Download App:
  • android
  • ios