ইসলামিক জঙ্গি সংগঠনের সঙ্গে যোগ রয়েছে এমন সন্দেহে শ্রীলঙ্কার মন্ত্রীসভা থেকে ইস্তফা দিল সংখ্যালঘু সম্প্রদায়ের ৯ মন্ত্রী। একপ্রকার চাপের মুখেই ইস্তফা দিতে বাধ্য হয়েছেন সংখ্যালঘু সম্প্রদায়ের ওই ৯ মন্ত্রী। এপ্রিল মাসে শ্রীলঙ্কায় ইস্টারে যে জঙ্গি হামলা হয়েছিল তাতে ওই মন্ত্রীদের যোগ থাকতে পারে এমনটাই মনে করা হচ্ছে। আর সেই সন্দেহ থেকেই চাপের মুখে পড়ে ইস্তফা দিতে বাধ্য হয়েছেন বলে জানা গিয়েছে ওই কয়েকজন মন্ত্রী। 

জানা গিয়েছে, সোমবার ৯ মন্ত্রী-সহ পদত্যাগ করেছেন দুই মুসলিম রাজ্যপালও। শ্রীলঙ্কার ইস্টার জঙ্গি হামলায় যে ধারাবাহিক বিস্ফোরণ হয়েছিল তার জেরে প্রথম থেকেই সন্দেহের চোখে ছিলেন শ্রীলঙ্কার সংখ্যালঘু মুসলমানরা। সন্দেহের তালিকায় আরও বিশেষভাবে নজরে ছিলেন সেদেশের সংখ্যালঘু মন্ত্রী আমলারাও। এর সেই সন্দেহের তালিকা থেকে নিজেদের দূরে রাখতেই সরকারি পদ থেকে ইস্তফা দেন ৯ মন্ত্রী-সহ দুই মুসলিম রাজ্যপালও।  

পবিত্র ইদের শেষ বেলার প্রস্তুতি জমে উঠেছে জাকারিয়া স্ট্রিটে, চেখে দেখুন এইসব খাবার

কেন এমন সিদ্ধান্ত নিলেন তাঁরা? জানা গিয়েছে, শ্রীলঙ্কায় ইস্টার জঙ্গি হামলায় তদন্তের ক্ষেত্রে নিরাপত্তার স্বার্থেই সরকারি পদ তাঁরা ছেেড় দিয়েছেন বলে খবর। প্রতিনিয়ত সেখানে বিক্ষোভ মিছিল করা হয়েছিল মুসলিম মন্ত্রীদের পদত্যাগের দাবিতে। বলা হয়েছিল, ইস্টার হামলায় ইসলামিক জঙ্গি সংগঠনের সঙ্গে নাকি জড়িয়ে আছেন মন্ত্রীসভার তিন সদস্য। এমন অভিযোগের বিরুদ্ধে প্রতিবাদ স্বরূপ এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন তাঁরা।