গোটা নিউজিল্যান্ডের আকাশ থেকে হঠাৎ নীল রঙ হারিয়ে গিয়েছে। গোটা দেশের আকাশ আপাতত অন্ধকারাচ্ছন্ন এবং আকাশের রঙ হয়ে গিয়েছে গেরুয়া। এর জন্য দায়ী প্রতিবেশী দেশ অস্ট্রেলিয়া। আরও ভালোভাবে বললে অস্ট্রেলিয়ার ভয়াবহ দাবানল। যাকে পরিবেশবিদরা বলছেন এযাবৎকালের মধ্যে সবচেয়ে ভয়াবহ দাবানল।

সরকারি হিসেবে এখনও পর্যন্ত এই দাবানলে ২৪ জন মানুষের প্রাণ গিয়েছে। বেসরকারি হিসেবে সংখ্যাটা আরও বেশি বলে দাবি করা হচ্ছে। একই সঙ্গে ২০০০ এরও বেশি বাড়ি পুড়ে গিয়েছে। ক্ষতি হয়েছে ফসলের জমিজমারও। সেই সঙ্গে একি সঙ্গে প্রচুর বন্যপ্রাণীর মৃত্যু হয়েছে। রবিবার সকালে বৃষ্টি হওয়ায় অস্ট্রেলিয়ার বিভিন্ন অঞ্চলে কিছুটা স্বস্তি এলেও শুকনো ও উষ্ণ আবহাওয়ায় ফের দাবানল আগের ভয়াবহ চেহারা নিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

তবে দাবানলের ক্ষতিকর প্রভাব আর শুধু অস্ট্রেলিয়ার মধ্যে আটকে নেই। খাণ্ডব দহনের ঘন ধোঁয়া সমুদ্রের উপর দিয়ে প্রায় ২০০০ কিলোমিটার পারি দিয়ে পৌঁছে গিয়েছে নিউজিল্যান্ড-এ। রাজধানী অকল্যান্ড শহর-সহ নিউজিল্যান্ডের বিভিন্ন অঞ্চল আপাতত ধোঁয়ায় ছেয়ে গিয়েছে। যার কারণে আকাশ পুরো অন্ধকারাচ্ছন্ন। সেই আকাশে প্রতিফলিত হচ্ছে দাবানলের আগুনের রঙ।

ফলে এখন নিউজিল্যান্ডের আকাশের রঙ আর নীল নয় গেরুয়া। সেইসঙ্গে ব্য়াপক অবনতি হয়েছে বায়ুর গুণগত মানের। আবহাওয়া দপ্তর থেকে জানানো হয়েছে নিউজিল্যান্ডে ক্রমে আরও ঘন হবে এই ধোঁয়ার স্তর। আর এই নিয়ে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে কিউইল্যান্ডের বাসিন্দাদের মধ্যে। বহু মানুষ সোশ্যাল মিডিয়ায় এই গেরুয়া অন্ধকারাচ্ছন্ন আকাশের ছবি ভিডিও পোস্ট করেছেন। দেখে নেওয়া যাক সেরকমই কিছু পোস্ট -