আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে এখন বিশ্বজুড়ে কাজ হচ্ছে। অনেক দেশই মানুষের মত দেখতে রোবট বানিয়ে তাক লাগিয়ে দিয়েছে। কয়েকদিন আগে চিনের সংবাদমাধ্যমে খবর পড়ে হইচই ফেলে দিয়েছিল  দুই রোবট অ্যাঙ্কর কুইন মেন ও জিন জিয়াওমেং। বছর কয়েক আগে সৌদি আরবের নাগরিকত্ব পেয়েছে সোফিয়া নামের এক রোবট কন্যা। এবার নিউজিল্যান্ড পুলিশের হয়ে কাজ করতে দেখা যাবে আরেক রোবট সুন্দরীকে।

আরও পড়ুন: স্বামীর তৃতীয় বিয়েতে হাজির হলেন প্রথম স্ত্রী, বেদম মার খেলেন দুলহারাজা

সম্প্রতি নিউজিল্যান্ড পুলিশ তাদের প্রথম রোবটকর্মীর নাম ঘোষণা করা হয়েছে। এলা নামের এক রোবট সুন্দরী ডিজিটাল সার্ভিসের ক্ষেত্রে নিউজিল্যান্ডবাসীকে সাহায্য করবে বলে ট্যুইট বার্তায় জানান হয়েছে। পরীক্ষামূলক ভাবে আগামী ১৭ ফেব্রুয়ারি থেকে কাজ শুরু করছে এলা। 

 

 

পুলিশ স্টেশনে আসা মানুষদের নানা প্রশ্নের উত্তর দিতে দেখা যাবে এলাকে। তবে সামনাসামনি নয়, ডেস্কটপ থেকেই সকলের সমস্যার সমাধান করবে এই রোবট কন্যা। আপাতত দুটি পুলিশ কিয়স্কের হয়ে কাজ করবে এলা। 

আরও পড়ুন: কেজরির শপথে থাকবেন কেবল দিল্লিবাসী, মমতার উপস্থিতি নিয়ে বাড়ছে ধোঁয়াশা

জানা যাচ্ছে, ২৬টি ভিন্ন মানুষের মিশ্রণে তৈরি করা হয়েছে এই রোবট সুন্দরীকে। প্রজেন্ট ম্যানেজার এরিন গ্রেলির ব্রেন চাউল্ড এলাকে কেবল দেখা যাবে নিউজিল্যান্ড পুলিশের সদর দফতরে। এখান থেকেই  সকলের প্রশ্নের জবাব দেবেন এলা।আপাতত তিন মাসের জন্য নিউজিল্যান্ড পুলিশের হয়ে কাজ করবে এলা।