Asianet News BanglaAsianet News Bangla

Bangladesh violence-কোনও মন্দির ভাঙা হয়নি-ধর্ষণের ঘটনা ঘটেনি, বিবৃতি বাংলাদেশ সরকারের

বিদেশমন্ত্রী এ কে আব্দুল মোমেন সাম্প্রতিক হিংসার ঘটনা নিয়ে একটি বিবৃতি জারি করে বলেন পরিস্থিতি নিয়ন্ত্রণে। সাম্প্রতিক সাম্প্রদায়িক অশান্তির ঘটনায় কড়া পদক্ষেপ নিয়েছে শেখ হাসিনা সরকার। 

No one was raped and not a single temple was destroyed, says Foreign Minister of Bangladesh bpsb
Author
Kolkata, First Published Oct 29, 2021, 9:02 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বাংলাদেশে(Bangladesh) দুর্গাপুজো ঘিরে হিংসার ঘটনায় বিবৃতি দিল সেদেশের বিদেশমন্ত্রক। বিদেশমন্ত্রী (Bangladesh Foreign Minister) এ কে আব্দুল মোমেন(Dr AK Abdul Momen) সাম্প্রতিক হিংসার ঘটনা(recent violence incidents) নিয়ে একটি বিবৃতি (statement) জারি করে বলেন পরিস্থিতি নিয়ন্ত্রণে। সাম্প্রতিক সাম্প্রদায়িক অশান্তির ঘটনায় কড়া পদক্ষেপ নিয়েছে শেখ হাসিনা সরকার। এই অশান্তির সময়ে দেশে কেউ ধর্ষিতা হননি এবং একটিও হিন্দু মন্দিরে লুঠপাট বা তান্ডব চালানো হয়নি।

আব্দুল মোমেন আরও জানান, বাংলাদেশে চলা সাম্প্রতিক হিংসায় মারা গিয়েছেন ৬জন। যার মধ্যে ৪জনই মুসলমান সম্প্রদায়ভুক্ত। নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষে দুজন হিন্দুর মৃত্যু হয়েছে। এই ঘটনাকে কেন্দ্র করে প্রচুর গুজব ছড়ানো হয়েছে। তার মোকাবিলা করেছে শেখ হাসিনা সরকার। কড়া পদক্ষেপ নেওয়া হয়েছে। কোনও মন্দির ভাঙা হয়নি। তবে দেবতা মূর্তি ভাঙচুর করা হয়েছে। এই প্রতিটি ঘটনা অত্যন্ত দুর্ভাগ্যজনক। 

তিনি আরও বলেন অপরাধীদের গ্রেপ্তার করা হয়েছে এবংতারা  পুলিশ হেফাজতে রয়েছে। মোমেন বলেন, ২০টি ঘর পুড়ে গেছে যেগুলো এখন পুনর্নির্মাণ করা হয়েছে। তিনি বলেন, সবাই ক্ষতিপূরণ পেয়েছেন এবং আরও ক্ষতিপূরণের কাজ চলছে। গুজব ছড়ানো ব্যক্তিদের নিন্দা করে মোমেন জানান, দেশের মধ্যে সম্প্রীতি ও ধর্মীয় মেলবন্ধন অটুট রাখতে বদ্ধপরিকর বাংলাদেশ সরকার। 

বিদেশমন্ত্রক এদিন বিবৃতি প্রকাশ করে জানায়, দুর্গাপুজোর একটি প্যান্ডেলে দেবীমূর্তির সামনে যে ব্যক্তি পবিত্র কোরানের কপি রেখেছিল, সে মাদকাসক্ত ছিল ও তাকে গ্রেফতার করা হয়েছে। বাংলাদেশ সরকার প্রতিটি ধর্মের আবেগ ও পবিত্রতা রক্ষায় বিশ্বাসী। কোনও বিশেষ ধর্মের মানুষকে রেয়াত করা হবে না, যদি সে অপরাধের সঙ্গে যুক্ত থাকে।

Bank holidays November 2021- নভেম্বরে ১৭ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, দেখে নিন বাংলায় কবে

এই পাঁচ বলিউড সেলিব্রিটির কেরিয়ার প্রায় নষ্ট করে দিয়েছিলেন সলমন খান

পিরিয়ডসের সময় এই নিয়মগুলো মানেন তো, জেনে রাখা উচিত পুরুষদেরও

উল্লেখ্য, দূর্গা পুজোকে কেন্দ্র করে রীতিমত অশান্ত হয়ে ওঠে বাংলাদেশ । প্রতিবেশী এই দেশে কুমিল্লা থেকে শুরু করে নোয়াখালি -- বিক্ষিপ্তভাবে আক্রান্ত হয়েছে সংখ্যালঘু হিন্দুরা। কমপক্ষে ৬ জনের মৃত্যু হয়েছে। এই ঘটনার তদন্ত চলছে। গ্রেফতারও করা হয়েছে হিংসার ঘটনায় জড়িত সন্দেহে প্রায় ৩০ জনকে।

সম্প্রতি বাংলাদেশ একাধিক জায়গায় হিন্দুদের ওপর হামলার ঘটনা ঘটেছে। এই ঘটনায় বাংলাদেশ প্রশাসন তদন্ত শুরু করেছে। সেদেশের প্রশাসনের মতে সোশ্যাল মিডিয়ায় উস্কানিমূলত পোস্টও এই হামলার জন্য দায়ি। পুরো বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। পীরগঞ্জে হিন্দুদের ওপর হামলার ঘটনা যে সোশ্যাল মিডিয়ায় উস্কানিমূলক মন্তব্যের জন্য দায়ি-- তেমনটাও দাবি করছে বাংলাদেশ প্রশাসন।

Follow Us:
Download App:
  • android
  • ios