নিজের বক্তব্য থেকে সরে এলেন দানেশ কানেরিয়া। উল্টে হিন্দু বলে দলে কারা হেনস্থা করতেন তাদের নাম শোয়েব আখতারকে বলতে বললেন তিনি। যার জেরে বিপাকে পড়লেন প্রাক্তন পাক পেসার।

পাক দলে হিন্দু বলে হেনস্থার শিকার হতে হয়েছে পাক ক্রিকেটার দানেশ কানেরিয়াকে। দলে সতীর্থরা তার সঙ্গে খাবার খান না। এক সাক্ষাৎকারে এমনই বিস্ফোরক দাবি করেছেন প্রাক্তন পাক ক্রিকেটার শোয়েব আখতার। শোয়েব বলেন, দেশের জন্য ভালো ক্রিকেট খেললেও তার যোগ্য় সম্মান দেওয়া হয়নি দানেশকে। রাওয়ালপিন্ডি এক্সপ্রসের এই মন্তব্য় প্রকাশ্য়ে আসতেই তোলপাড় শুরু হয়েছে দুই দেশের রাজনীতিতে। সংবাদ সংস্থা এনএনআই-কে কানেরিয়া জানিয়েছেন, শোয়েবের বক্তব্য একেবারে ঠিক। তিনি হিন্দু হওয়ার জন্য় কোন কোন ক্রিকেটাররা তাঁর সঙ্গে খেতেন না তাদের নাম শীঘ্রই প্রকাশ করবেন  তিনি। কানেরিয়া জানিয়েছেন, অতীতে এই নিয়ে মুখ খোলার মত সাহস ছিল না তাঁর। কিন্তু এবার আর মুখ বুঁজে থাকবেন না তিনি।   

কিন্তু গতকাল নিজেই ভিডিয়ো করে সব কিছুর উত্তর দেন দানেশ। তিনি  বলেন, আমি হিন্দু বলে কারা আমার সঙ্গে খারাপ ব্য়বহার করেছিল, এটা শোয়েব ভাই ভালো করে দেখেছেন। তাই এই বিষয়ে উনি সব কিছু ভালো বলতে পারবেন। দানেশের এই মন্তব্য়ের পরই দুই দেশের পরিস্থিতি নিয়ে শুরু হয়েছে চাপানউতর। সোশ্য়াল মিডিয়ায় প্রাক্তন পাক ক্রিকেটারকে পাল্টিবাজ বলে মন্তব্য় করেছেন অনেকেই। যদিও অনেক ভারতীয় দাবি করেছেন,পাকিস্তানে সংখ্য়ালঘু হিন্দু বলে দানেশের ওপর চাপ সৃষ্টি করা হয়েছে। যার ফলে প্রথমে হুংকার দিয়েও পরে ভোল বদল করলেন তিনি।

ঠিক কী বলেছেন দানেশ? পাক ক্রিকেট দলের প্রাক্তন এই লেগ স্পিনার বলেছেন, এক সময় হিন্দু বলে দলে হেনস্থার স্বীকার হতে হয়েছিল তাঁকে। তবে পাল্টা সেই সব কটূক্তক্তির জবাব  দেননি তিনি। উল্টে পাকিস্তান ক্রিকেট দলে নিজের জায়গা পাকা করতে খেলার দিকে মন দেন। সেই সময় পাক ক্রিকেট দলের অধিনায়ক ইনজামাম উল হক তাঁকে খুবই সমর্থন করেন। তাঁকে ম্যাচ উইনারের তকমাও দিয়েছিলেন ইনজামাম। 

একটি টেলিভিশন সাক্ষাৎকারে দানেশ বলেন, পাকিস্তানে জন্মগ্রহণ করে জাতীয় দলের হয়ে খেলতে পেরে তিনি গর্বিত।  চাপে পড়ে কখনোই ধর্ম পরিবর্তনের রাস্তায় হাঁটেননি তিনি। কিছু বিক্ষিপ্ত ঘটনার রাজনীতিকরণ একেবারেই উচিত নয়। কারণ পাকিস্তানের বহু মানুষের আশীর্বাদ পেয়েছেন তিনি। কিছু ঘটনার পরিপ্রেক্ষিতে পাক ক্রিকেটকে বদনাম করতে রাজি নন তিনি। 
প্রশ্ন উঠেছে, প্রথমে হুংকার দিয়ে কেন নিজের রাস্তা থেকে সরে এলেন প্রাক্তন পাক লেগ স্পিনার। এদিন তারও খোলসা করেন কানেরিয়া। তিনি জানান, তাঁর ইউটিউব চ্যানেলেই সবার  সব প্রশ্নের উত্তর পাওয়া যাবে। তবে এখন ওই ক্রিকেটারদের নাম বলে অহেতুক বিতর্ক বাড়াতে চান না তিনি।