রাশিয়ার জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব নিকোলাই পাত্রুশেভের আমন্ত্রণে ২১ অগাস্ট মস্কো সফরে গেলেন ভারতের নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। আগামী সেপ্টেম্বর মাসের গোড়ার দিকে ভ্লাদিভোস্টক যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে ইস্টার্ন ইকোনমিক ফোরামের একটি সভায় যোগ দেওয়ার কথা রয়েছে তাঁর। আর তার আগেই সেদেশের প্রস্তুতি খতিয়ে দেখতেই বুধবার মস্কোর উদ্দেশে রওনা দিয়েছিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। 

এদিন রুশ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব নিকোলাই পাত্রুশেভ-এর সঙ্গে বৈঠকে অংশ নিয়েছিলেন অজিত ডোভাল। সেই বৈঠকে দুই দেশের জাতীয় নিরাপত্তা পরিষদের মধ্যেকার সহযোগীতা বৃদ্ধির বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে। পাশাপাশি বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয়গুলির ওপরেও আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে। এই আলোচনার ভিত্তি ছিল পারস্পরিক বিশ্বাস এবং আত্মবিশ্বাস। 

আরও পড়ুন - আবারও চেনা ছন্দে বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমান, ফিরলেন ফাইটার ককপিটে

আরও জানা গিয়েছে যে, দুই দেশই দেশের সার্বভৌমত্ব ও ভৌগলিক  অখণ্ডতার নীতিকে সমর্থন করবে। শুধু তাই নয়, সন্ত্রাসবাদ দমনের বিষয়েটিতেও দুই দেশ পারস্পরিক সহযোগীতা বৃদ্ধি করবে সেই নিয়েও সহমত প্রকাশ করেছে বলে জানা গিয়েছে। 

অজিত ডোভালের মস্কো শহরে রসকসমস-এর ডিরেক্টর দিমিত্রি রোগোজিনের সঙ্গেও দেখা করেন বলে খবর। তাঁদের মধ্যে মহাকাশ গবেষণা এবং গগনযান প্রকল্প নিয়েও বৈঠক হয়েছে বলে জানা গিয়েছে। আর এই বিষয়ে রাশিয়ার তরফে বড় রকমের আশ্বাস দেওয়া হয়েছে বলেও জানা গিয়েছে। উভয় পক্ষই মহাকাশ সহযোগিতার দীর্ঘমেয়াদী বিষয়গুলি নিয়েও আলোচনা করেছিলেন, যা ভ্লাদিভোস্টকের দ্বিপাক্ষিক সম্মেলনেও আলোচিত হবে বলে প্রত্যাশা করা হচ্ছে।